Advertisement

গুহার মধ্যে থেকে পাওয়া গেলো বিশ্বের প্রাচীনতম জুতো

author image
12:47 pm 26 Aug, 2017

Advertisement

জুতো কেনার সময় জুতোর দাম, জুতোটি কি রকম দেখতে সেই রকম ছাড়াও জুতোটি কতটা মজবুত সেই সব দেখি। বিশেষ করে আমরা চামড়ার জুতো কেনার সময় এই কাজ করে থাকি। আমরা যখন জুতো কিনি তখন সেটা কতদিন চলে 5 বছর, 10 বছর অথবা তার বেশি। কিন্তু আজ আমরা আপনাদের এমন একটি জুতোর সম্পর্কে বলতে যাচ্ছি সেটা 500 বছর ধরে চলেছে।

প্রত্নতাত্ত্বিকরা আর্মেনিয়ার একটি গুহা থেকে প্রাচীন একটি জুতো পেয়েছেন। গরুর চামড়া দিয়ে তৈরি করা এই জুতো 5,500 বছর পুরানো। গবেষকদের মতে এই জুতোটি চামড়ার একটি অংশ দিয়ে তৈরি করা হয়েছে।

এই জুতোর ভেতর রয়েছে ঘাস।


Advertisement

প্রত্নতাত্ত্বিকরা বুঝতে পারছেন না যে ঘাসটি পা গরম করার জন্য রাখা হয়েছে না জুতাটির আকৃতি বজায় রাখার জন্য রাখা হয়েছে। তবে গবেষকরা এখনও নিশ্চিত নয় যে জুতোটি মহিলার না পুরুষের। কিন্তু জুতোটির আকৃতি ছোট। যা বর্তমানে মহিলাদের পায়ের আকারের অনুরূপ। কিন্তু অনুমান করা হচ্ছে যে সেই সময় পুরুষরাও এই ধরনের জুতো পড়তেন।

এই জুতাটি আর্মেনিয়ার ভ্যটস জোর প্রদেশের আর্নি -1 গুহা থেকে পাওয়া গেছে। প্রত্নতাত্ত্বিকদের মতে জুতোটি গুহার স্থিতিশীল, ঠান্ডা এবং শুষ্ক আবহাওয়ার জন্য সংরক্ষিত ছিল। প্রথমে গবেষকরা মনে করেছিলেন যে জুতোটি 600 বছর পুরানো হবে। কারণ এটি অক্ষত অবস্হায় ছিল। কিন্তু এখন অক্সফোর্ড এবং ক্যালিফোর্নিয়া রেডিও কার্বন ল্যাবরেটরিজ পরীক্ষা করে জানতে পারেন এই জুতোটি তুষার যুগের থেকেও প্রাচীন।

আর্নি -1 গুহা থেকে পাওয়া যাওয়া জুতো মিসৌরি রাজ্যের আর্নল্ড গুহা থেকে পাওয়া যাওয়া উদ্ভিদ থেকে তৈরি করা জুতোর থেকেও 2000 থেকে 2500 বছর পুরানো।

 

Advertisement


  • Advertisement