বিশ্বের 5 উঁচু এবং বিপজ্জনক লিফ্ট, যা ভীতিকর

author image
1:12 pm 18 Dec, 2017

Advertisement

লিফ্ট সাধারণত খুব প্রয়োজনীয়। এর সাহায্যে আমরা বহুতম ভবনে খুব সহজে পৌছাতে পারি। তবে বিশ্বের বেশিরভাগ লিফ্ট আছে যা সত্যিই খুব উঁচু এবং বিপজ্জনক।

বিশেষ বিষয়টি হলো এই লিফ্ট সবাই উঠতে পারবে না। আমরা এখানে বিশ্বের 5 লিফ্টের সম্পর্কে বলতে যাচ্ছি যেগুলি, যা ভীতিকর।

1. চীন, বল্টং এলিভেটর

বিশ্বের সবচেয়ে বিপজ্জনক লিফ্ট তৈরি হয়েছে মধ্য চিনে। এর নাম হলো বল্টং এলিভেটর। এটি হান্ড্রেড ড্রাগন স্কাই লিফ্ট হিসাবেও পরিচিত। এই লিফ্টের মাধ্যমে পর্যটকরা উঁচু পাহাড়ে উঠতে পারেন। 1070 ফুট উঁচুতে লিফ্টের 2 মিনিট সময় লাগে। নির্মাণে খরচ হচ্ছে 125 কোটি টাকা এবং নির্মাণের সময় লেগেছে 3 বছর।

2. সুইজারল্যান্ড, হিমচৌন এলিভেটর



সুইজারল্যান্ড তৈরি হয়েছে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ লিফ্ট। এর নাম হলো হিমচৌন এলিভেটর। লিফ্টটি দেখতে খুব ভয়ঙ্কর। এর উচ্চতা প্রায় 500 ফুট। এটি ইউরোপ এর সর্বোচ্চ আউটডোর লিফ্ট।

3. আমেরিকা, সেন্ট লুই গেটওয়ে আর্কি

মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরিতে তৈরি সেন্ট লুই গেটওয়ে আর্চ পর্যটকদের জন্য একটি প্রধান আকর্ষণ। বিশেষ জিনিস হলো এই আর্কের মধ্যে লিফ্ট আছে। এর উচ্চতা প্রায় 630 ফুট।

4. সুইডেন, স্কাইভিউ লিফ্ট

সুইডেনে অবস্থিত স্কাইভিউ লিফ্ট 425 ফুট উচ্চ। এটি একটি গোলাকার বিল্ডিং ওপর তৈরি করা হয়েছে। উচ্চতায় যাওয়ার পর সুন্দর দৃশ্য দেখা যায়।

5. জার্মানি, অ্যাকোয়াডাম


Advertisement

জার্মানিতে তৈরি অ্যাকোয়াডাম 82 ফুট লম্বা নলাকার এক্রাইলিক কাচের তৈরি একটি স্বচ্ছ লিফ্ট। এখানে অ্যাকোয়ারিয়ামও আছে। এই এলিভেটর বার্লিন শহরে অবস্থিত।


  • Advertisement