Advertisement

কোটি কোটি বছর পুরানো ডাইনোসরের পদচিহ্ন, তাদের আকার আপনার দৈর্ঘ্যের সমান

author image
5:18 pm 9 Sep, 2017

Advertisement

কোটি কোটি বছর আগে ডাইনোসরকে পৃথিবীর বৃহত্তম প্রাণী হিসেবে বিবেচনা করা হতো। একটি গবেষণায় অনুযায়ী পৃথিবীর বৃহত্তম প্রাণীর পায়ের চিহ্ন পাওয়া গেছে, এই চিহ্নও কোটি কোটি বছর পুরানো। ডাইনোসর পায়ের চিহ্ন পাওয়া গিয়েছে অস্ট্রেলিয়ার উপকূল বরাবর।

অস্ট্রেলিয়ার উত্তর-পশ্চিমের কিম্বারলে উপকূল বরাবর পাথরের ওপর বিশ্বের বৃহত্তম ডাইনোসরের পদচিহ্নের জীবাশ্ম পাওয়া গেছে। এই পদচিহ্নের গড় সাইজ 5 ফুট 9 ইঞ্চি (1.75 মিটার)।

 


Advertisement

আমেরিকান নিউজ এজেন্সি সিএনএন-এর মতে, কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় এবং জেমস কুক বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই বিষয়ে গবেষণা করেছে। গবেষণা দলের লিডার স্টিভ সালিসবারির মতে, এখনও পর্যন্ত এটি বিশ্বের সবচেয়ে বড় এবং অনন্য আবিষ্কার। সালিসবারি বলেছেন, যে আকারে পদচিহ্ন পাওয়া গেছে সেটা দেখে অনুমান করা হচ্ছে যে বিশ্বের সবচেয়ে বড় ডাইনোসর টি-রেক্সের পদচিহ্ন।

তিনি বলেছেন যেখানে ডাইনোসর পদচিহ্ন খুঁজে পাওয়া গেছে সেটা অস্ট্রেলিয়ার ন্যাশনাল জুরাসিক পার্কও হতে পারে। কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের মতে, 21-র বেশি ডাইনোসরের পদচিহ্ন পাওয়াকে বিশ্বের সবচেয়ে অবিশ্বাস্য ঘটনা বলে মনে করা হচ্ছে। যে পাথরের ওপর ডাইনোসরের পদচিহ্ন পাওয়া গেছে সেটা 140 মিলিয়ন বছর পুরানো।

কার্বন ডেটিং -এর পর জানা গেছে 140 মিলিয়ন বছর আগে অস্ট্রেলিয়ার এই উপকূলের বিশালাকার ডাইনোসরের উপস্হিতি ছিল।

Advertisement


  • Advertisement