ভারতে পৌছালেন বিশ্বের সবচেয়ে মোটা মহিলা, ক্রেনের সাহায্যে প্লেন থেকে নামানো হলো তাকে

author image
2:10 pm 11 Feb, 2017

Advertisement

শনিবার সকালে বিশ্বের সবচেয়ে মোটা মহিলা ইমান আহমেদ বারিয়াট্রিক সার্জারির জন্য পৌছালো মুম্বইতে। ক্রেনের সাহায্যে তাকে প্লেন থেকে নামানো হয়েছে এবং একটি বিশেষ ট্রাকের সাহায্যে মুম্বাই সৈফী হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বর্তমানে তাকে একটি খোলা জায়গায় রাখা হয়েছে। এরপর এখানে থেকে তাকে তার জন্য প্রস্তত করা একটি বিশেষ রুমে স্থানান্তরিত করা হবে।

ডান হাত এবং ডান পায়ে প্যারালিসিসের কারণে ইমান হাঁটাচলা করতে পারেন না। সেইজন্য তাকে তার বাড়ি থেকে বিছানায় করে নিয়ে আসা হয়েছে। মিশরের কায়রোর বাসিন্দা ইমানের ওজন 500 কেজি। মুম্বাইয়ের মুফি লাকড়ায়ালা এবং তার দল 36 বছর বয়সী এই মহিলার অস্ত্রোপচারের পর তিন মাস পর্যন্ত চিকিত্সা করবেন।

ড. লাকড়ায়ালা জানিয়েছেন একটি বিশেষ ট্রাকে করে তাকে এয়ারপোর্ট থেকে হাসপাতালে আনা হয়েছে। হাসপাতালে তার জন্য স্পেশাল রুম তৈরি করা হয়েছে। এই ধরনের রোগীদের স্ফিট করা খুবই ঝুঁকির ব্যাপারন তাইজন্য আমাদের দল যথেষ্ট সাবধানতা অবলম্বন করছে।



ইমানকে ভারতে আনার জন্য প্রথমে কোনও এয়ারলাইন প্রস্তত ছিল না। তারপর সেখানে ভিসা পেতে অসুবিধা হয়েছিল। ড. লাকড়ায়ালা পররাষ্ট্রমন্ত্রীকে টুইট করে জানিয়েছেন 500 কেজির আহমেদ ইমান তার জীবন বাঁচানোর জন্য আমার কাছে সাহায্য চেয়েছে। স্বাভাবিক প্রক্রিয়াধীনে তিনি ভিসা পাচ্ছেন না। দয়া করে মেডিকেল ভিসা পেতে সাহায্য করুন।

কিছু কিছু ডাক্তার ইমানকে এলিফোটাইসিসি-এর রোগী বলেছেন। এর ফলে পা ফুলে যায়, এটা প্যারাসাইটের কারণে হয়। ডাক্তারার জানিয়েছেন তার শরীরের অতিরিক্ত জল জমেগিয়েছিল। যার কারণে তার শরীরের ওজন বেড়েগিয়েছিল।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, মিশরীয় চিকিত্সকরা তার চিকিত্সা করতে ব্যর্থ হয়েছেন। বেশি ওজন হওয়ার কারণে ইমান আহমেদ গত 25 বছর ধরে তিনি বাড়িতে রয়েছেন। জন্মের সময় তার ওজন ছিল পাঁচ কিলো। তিনি কখনও স্কুলে যাননি।


Advertisement

11 বছর বয়স থেকেই তিনি খুব মোটা হয়ে গিয়েছিলেন। এই বয়সে তিনি হামাগুড়ি দিতেন। সমবয়সেই সেরিব্রাল আক্রমণ হয়েছিল যার ফলে তার অবস্হা খুবই সঙ্কটজনক হয়ে গিয়েছিল। জীবন একটি ঘরের মধ্যেই বন্দী হয়ে গিয়েছিল।


  • Advertisement