বিশ্বের 5 টি ক্ষুদ্রতম দেশ, যাদের সম্পর্কে কেউ জানে না

author image
12:57 pm 31 Jul, 2017

Advertisement

সরকারিভাবে বিশ্বে 200-র চেয়ে বেশি দেশ রয়েছে। এর মধ্যে রাশিয়া, চিন, মার্কিন যুক্তরাষ্ট্রের মত বৃহত্ দেশও আছে। তেমনি এমন অনেক দেশ রয়েছে যাদের আকার এতটাই ছোট যে অনেকে তাদের সম্পর্কেই জানেন না। আজ আমরা আপনাদের 5 টি ক্ষুদ্রতম দেশের সম্পর্কে বলতে যাচ্ছি। যাদের সম্বন্ধে আপনি আগে কখনও শোনেননি।

পালাউ প্রজাতন্ত্র

পৃথিবীর চতুর্থ ক্ষুদ্রতম দেশ। এই দ্বীপটি ফিলিপাইনের পূর্ব দিকে অবস্থিত রয়েছে। প্রশান্ত মহাসাগরে অবস্হিত এই ক্ষুদ্রতম দ্বীপটির মোট জনসংখ্যা 21.347। এই দেশটি প্রায় 300 ছোট দ্বীপ নিয়ে তৈরি হয়েছে। এখানে ওয়াল্ড লাইফ ভ্যারাইটি দেখে আপনি বিস্মিত হবেন।

সেন্ট কিটস ও নেভিস

এই দুটি ক্যারিবিয়ান দ্বীপ 162 বর্গ মাইল জুড়ে অবস্হিত রয়েছে। মোট জনসংখ্যা প্রায় 52 হাজার। এখানে চিনির অনেক কারখানা আছে। এই দেশের নাগরিক হয়ে আপনি ভালো আয় করতে পারবেন। নাগরিক হওয়ার পর আপনি জমিও কিনতে পারবেন।

ন্যুএ


Advertisement

ওশিয়ানিয়াতে অবস্হিত এই দেশটি 162,46 বর্গ মাইল জুড়ে রয়েছে। এখানে মাত্র দেড় হাজার লোক বসবাস করেন। দেশটি সুন্দর হলেও পর্যটকদের মধ্যে যথেষ্ঠ জনপ্রিয়। সেজন্য এখানে আয়ের জন্য বিদেশী দেশের ওপর নির্ভর করতে হয়। দেশের রাজধানীতে মাত্র 600 জন বাস করে। এখানে মাত্র একটি সুপার মার্কেট রয়েছে।

প্রিন্সপালিটি অফ্ হাট রিভার



46.6 বর্গমাইলে বিস্তৃত এই দেশটি অবস্হিত রয়েছে অষ্ট্রেলিয়ায়।, শুধুমাত্র 30 জন বাস করেন এখানে। তবে অন্য কোনও দেশ এই দেশটিকে স্বীকৃতি দেয়নি। কিন্তু এই দেশের নিজস্ব স্ট্যাম্প, পাসপোর্ট এবং মুদ্রা আছে।

টুভালু

এই দেশটি মাত্র 16 বর্গমাইল জুড়ে বিস্তৃত রয়েছে। প্রশান্ত মহাসাগরে অবস্থিত এই দ্বীপ হাওয়াই ও অস্ট্রেলিয়ার মাঝখানে রয়েছে। এই দেশটি বিশ্বের ক্ষুদ্রতম দেশের সাথে দরিদ্রতম দেশও। যুক্তরাজ্য থেকে 1978 সালে স্বাধীনতা লাভ করেছিল। মোট জনসংখ্যার 10.959।

 

 


Advertisement

 


  • Advertisement