Advertisement

এক মিনিটের বেশি চোখ খুলে রাখা সম্ভব নয়, বছরের চার মাস সূর্য উদয় হয় না

author image
12:50 pm 11 Aug, 2017

Advertisement

কানাডার নুনাভাটে-এর অ্যালার্ট উত্তর মেরু কাছাকাছি অবস্থিত রয়েছে। এটা কোনও শহর বা গ্রাম নয় এটি হলো একটি দ্বীপ, যেখানে জীবন সহজ নয়। বিশেষ ভৌগোলিক অবস্থান দরুন এখানে বছরের চার মাস সূর্য উদয় হয় না। তাপমাত্রা সাধারণত -50 ডিগ্রী পর্যন্ত থাকে।

হাড়-হিম করা ঠান্ডার মধ্যে আপনি কোনও নিরাপত্তা ছাড়া এক মিনিট পর্যন্ত চোখ খুলে থাকতে পারবেন না। কারণ কযেক সেকেন্ডের মধ্যে চোখে এবং ত্বকের ওপর বরফ জমতে শুরু করে। এখানে যে মাত্রায় ঠান্ডা পড়ে এই সুন্দর জায়গা থেকে শহরের দূরত্ব 550 কিমি।


Advertisement

এখানে যাওয়ার জন্য নির্দিষ্ট কোনও রাস্তা নেই। শুধুমাত্র নৌকা ও হেলিকপ্টারের দ্বারা পৌছানো সম্ভব। সাধারণত বহু পর্যটক আসেন। কিন্তু অতিরিক্ত ঠান্ডার কারণে বেশিদিন পর্যন্ত থাকতে পারেন না।

এলাকাটি রাশিয়া সীমান্তের সাথে লাগোয়া। ফলস্বরূপ, শুধুমাত্র সেনা জওয়ানরা থাকতে পারেন, যাদের সংখ্যা প্রায় 200-র অধিক। জাওয়ানরা মিলিটারি সিগনাল ইন্টেলিজেন্স রেডিয়ো রিসিভিং ফ্যাসিলিটি এবং আবহাওয়া পর্যবেক্ষণের কাজ করেন। তাঁদের থাকার জন্য মজবুত ক্যাম্প তৈরি করা হয়েছে। যেটি হাইটেক বৈশিষ্ট্যের দ্বারা সজ্জিত। 1875 সালে এচএচএস -অ্যালার্ট নামের একটি জাহাজ এখানে আসে। পরবর্তীকালে এই জাহাজের নামে স্হানটির নাম রাখা হয় অ্যালার্ট।

Advertisement


  • Advertisement