কেন জলের বোতলের ওপরে মেয়াদ শেষ হওয়ার তারিখ লেখা থাকে ?

author image
6:00 pm 16 Aug, 2017

Advertisement

আপনি যদি ভেবে থাকেন জল প্রাকৃতিক সম্ভার এবং এটা কোনওদিন খারাপ হয় না, তাহলে জলের বোতলের ওপরে মেয়াদ শেষ হওয়ার তারিখ কেন লেখা থাকে ? শুধু কি বোতলজাত জল খারাপ হয় না কি এর পেছনে রয়েছে অন্য কারণ ?

কেন বোতলের ওপরে মেয়াদ শেষ হওয়ার তারিখ লেখা থাকে ?

বোতলজাত জলে মেয়াদ শেষ হওয়ার তারিখ লেখা থাকে, কিন্তু এটা জলের জন্য লেখা থাকে না। বোতলের জন্য লেখা থাকে। যে বোতলে জল থাকে সেটা খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। বোতল খারাপ হয়ে গেলে তার মধ্যে থাকা জলো দূষিত হয়ে যায়। সঠিক তাপমাত্রা না পাওয়ার ফলে এবং দীর্ঘসময় ধরে গাড়িতে রেখে দেওয়ার ফলে বোতল খারাপ হতে পারে। এই সব পরিস্থিতির কারণে বোতলের ওপরে মেয়াদ শেষ হওয়ার তারিখ লেখা থাকে।

সঠিকভাবে সংরক্ষণ না করলে খারাপ হয়ে যেতে পারে জল।

একটি গ্লাসের মধ্যে জল কয়েকদিনের জন্য রেখে দিলে তার স্বাদ নষ্ট হয়ে যায়। এর কারণ হলো জল যখন অন্য কোনও উপাদানের সংস্পর্শে আসে তখন তার পিএইচ ব্যালেন্স পাল্টে যায়। কিন্তু তার অর্থ এই নয় যে সেই জল নিরাপদ নয়।



জলের নিজের মান বজায় রাখে বলে তাকে বিশুদ্ধ বলে বিবেচনা করা হয়। বোতলজাত জলকে কীটনাশক এবং পেট্রলের কাছে রাখা উচিত নয়। প্যাকিং নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেই কারণে বোতলের ওপরে মেয়াদ শেষ হওয়ার তারিখ লেখা থাকে।

তারসাথে বোতলজাত জলকে সূর্যের আলো থেকে দূরে রাখা উচিত। গরমের সংস্পর্শে আসার ফলে প্লাস্টিকের বোতল থেকে ক্ষতিকারক রাসায়নিক নির্গত হয়। যেটা জলকে খারাপ করতে পারে এবং এই ধরনের জল থেকে নানা রকম রোগের ঝুঁকি তৈরি হয়।

কোম্পানি তাদের জলের বোতলের উপর মেয়াদ শেষ হওয়ার তারিখ লেখে। কারণ কোনও ব্যক্তি যদি ইস্যু করা তারিখের পর জল কেনে সেই জল পান করার পর সে যদি অসুস্থ হয় এরজন্য কোম্পানী দায়ী হবে না।


Advertisement

মূল উৎসঃ Yahoo & Live Science


  • Advertisement