Advertisement

… এই কারণে চিনের পণ্য সস্তা হয় !

author image
12:35 pm 2 Aug, 2017

Advertisement

চিনে তৈরি পণ্যগুলি সস্তা হয়। সুতরাং এখানে তৈরি পণ্য শুধুমাত্র ভারতে নয় সমগ্র বিশ্বে জনপ্রিয়। কিন্তু চিনে পণ্য ভালো না হলেও এর দাম সস্তা।

কিন্তু আপনি কি জানেন চিনে তৈরি পণ্য সস্তা কেন হয় ?

এর উত্তর দিয়েছেন আমাদের কেন্দ্রীয় মন্ত্রী হরিভাই চৌধুরী। তিনি বলেছেন, ভর্তুকি সিস্টেমের মধ্যে স্বচ্ছতার কারণে চিনের পণ্য সস্তা হয়।

কেন্দ্রীয় মন্ত্রী হরিভাই চৌধুরী লোকসভায় একটি প্রশ্নের উত্তরে বলেন, চিনের ভর্তুকি সিস্টেমের কারণে চিনের পণ্য সস্তা হয়। প্রশ্নটি ছিল চিনের তৈরি পণ্য ভারতে তৈরি পণ্যের তুলনায় সস্তা কেন হয় ? তার জবাব তিনি দিয়েছেন। তিনি বলেছেন ক্ষুদ্র থেকে মাঝারি উদ্যোগের অস্তিত্ব ভর্তুকি সিস্টেম, প্রযুক্তি এবং অবকাঠামোর ওপর নির্ভর করে।

কেন্দ্রীয় মন্ত্রী শুধুমাত্র চিনের পণ্য সস্তা হওয়ার জন্য ভর্তুকি সিস্টেমের মতো একটি কারণ বলেছেন। কিন্তু এর পেছনে রয়েছে অনেক কারণ। চিনের রপ্তানি নীতি কাজ করতে উত্সাহ করে এবং একটি ভালো রপ্তানিকারক দেশে পরিণত হয়েছে। তিনি শুধুমাত্র ভারতে নয় বিশ্বের অন্যান্য দেশের থেকে অপেক্ষাকৃত সস্তা পণ্য তৈরি করে।

চিনা শ্রমিকদের দক্ষতা এমনই যে তারা সস্তা পণ্য তৈরি করতে অভ্যস্ত। গত 4 বছর ধরে চিনের মজুরি প্রতি বছর 15 শতাংশ ক্রমবর্ধমান হচ্ছে। উৎপাদন ক্ষমতা এবং মজুরি সমান। চিনের পণ্য বিকাশ অন্যান্য দেশের থেকে আগে।


Advertisement

নিউ ইয়র্ক টাইমস অনুযায়ী, চিনের একটি আইফোন কোম্পানী তাদের আট হাজার কর্মচারীকে কাজ করার জন্য অর্ধেক রাতে তুলে দিয়েছিল। যেটা অন্য কোনও দেশে হওয়া অসম্ভব।

চিনের সাপ্লাই চেইন অসাধারণ ও কাঁচামালের যথেষ্ঠ প্রাচুর্য রয়েছে। উৎপাদনের জন্য গবেষণার প্রয়োজন হয় না। সেইকারণে খরচও কম হয়। সেই কারণে অধিকাংশ অর্ডার বিদেশ থেকে আসে এবং পরিকল্পনা সম্পূর্ণরূপে সেট থাকে।

কোনও পণ্যকে নকল করতেও চিন দক্ষ। বিদেশী বাজার অধিকার করার জন্য কম খরচে পণ্য উত্পাদন করা হয়।

 

Advertisement


  • Advertisement