কেন শুক্রবারে মু্ক্তি পায় বলিউড সিনেমা, এর পেছনে রয়েছে কয়েকটি কারণ

author image
4:14 pm 24 Mar, 2018

Advertisement

আপনি কি কখনও ভেবেছেন কেন শুক্রবারে বলিউড সিনেমা মুক্তি পায়? হয়েতো আপনি ভাবছেন সপ্তাহান্তের কারণে এই রকম হয় না, শুক্রবারে সিনেমার মুক্তি হওয়ার অনেক কারণ আছে।

1. শুক্রবার সিনেমা মু্ক্তি হওয়ার ধারণাটি হলিউড থেকে এসেছে। হলিউডে 15 ই ডিসেম্বর, 1939 সালে ‘গন উইথ দ্য উইন্ড’ সিনেমার মাধ্যমে এই প্রক্রিয়া শুরু হয়।

2. ‘মুগল-এ আজম ’ সিনেমা মুক্তি হওয়ার আগে পর্যন্ত বলিউডে শুক্রবারে সিনেমা রিলিজ হওয়ার কোনও ধারণা ছিল না। তবে মুগল-এ আজম শুক্রবারে মুক্তি পায়। তাহলে বলা যেতে পারে 1960-এর পর থেকে বলিউড হলিউডকে অনুসরণ করতে শুরু করে।


Advertisement

3. হিন্দু বিশ্বাস অনুযায়ী, শুক্রবার দেবী লক্ষ্মীর দিন এবং দেবী লক্ষ্মী ধনের দেবী। সেই কারণে ফিল্ম জগতের লোকেরা মনে করে শুক্রবার সিনেমা মুক্তি হলে অনের টাকার আয় হবে। শুধু এই নয়, অনেক চলচ্চিত্র নির্মাতারা শুক্রবার থেকে শুটিং শুরু করতেন।

4. পিভিআর এবং মাল্টিপ্লেক্সের স্ক্রীনিং রেট শুক্রবার সবথেকে কম থাকে। স্ক্রিনিং রেট হলো সেই টাকা যেটা প্রযোজক ফিল্ম দেখানোর জন্য মাল্টিপ্লেক্সকে দেয়। শুক্রবার সিনেমা মুক্তি পেলে মাল্টিপ্লেক্সকে কম টাকা দিতে হবে।

5. যারা সপ্তাহান্তে টাকা পায়, অর্থাৎ, তারা শুক্রবার টাকা পান। তারা শুক্রবার দিন শপিং এবং সিনেমায় যেতে পারবেন।



6. শুক্রবারের পর, শনিবার এবং রবিবার পরপর দুদিন ছুটি থাকে, যার লাভ পায় সিনেমা। প্রায়ই ছুটির দিনে সিনেমা দেখার প্ল্যান করা হয়। সেই কারণে প্রযোজকরা শুক্রবার সিনেমা রিলিজ করে।

7. দেখা গেছে বাকি দিনের তুলনায় শুক্রবারে মুক্তি হওয়া সিনেমার টার্নওভার বেশি হয়। শুক্রবার পরে সবাই ছুটি পায়। পরিবারের সঙ্গে সময় কাটাতে চান তাদের কাছে সময় এবং টাকা দুটো থাকে। যার লাভ পায় সিনেমা।

8. যদি কোনও সিনেমা সোমবারে মুক্তি পায়। তাহলে পরবর্তী 3 দিনের মধ্যে 20-30 লক্ষ টাকা আয় করতে পারে। যদি শুক্রবার মুক্তি হয় তাহলে আগামী 3 দিনের মধ্যে কোটি কোটি টাকা আয় করে।

9. উইকেন্ডে সবাই রাত করে ঘুমান। পরের দিন সকাল পর্যন্ত ঘুমাতে থাকেন। যদি শুক্রবারে তাদের প্রিয় তারকার সিনেমা মুক্তি পায় তাহলে রাতেও সিনেমা দেখতে প্রস্তুত থাকেন। কারণ পরের দিন ছুটি থাকে।


Advertisement

শুক্রবার ফিল্ম জগতের কাছে সপ্তাহের অন্যান্য দিনের তুলনায় আলাদা হয়।


  • Advertisement