Advertisement

প্রকাশিত হলো ভারতের নিরাপদ রাজ্যগুলির তালিকা, কতটা নিরাপদ আপনার শহর?

author image
11:29 am 4 Nov, 2017

Advertisement

প্রথম লিঙ্গ বৈষম্য সূচকের মতে, ভারতের রাজধানী দিল্লি মহিলাদের জন্য নিরাপদ নয়। ভারত দ্বারা প্রস্তুত পরিকল্পনা হলো এক ধরনের গবেষণা। শিক্ষা, স্বাস্থ্য, দারিদ্র্য এবং সুরক্ষার বিষয়ে নারীদের সবসময় সমস্যার সম্মুখীন হতে হয়।

নারী ও শিশু উন্নয়ন মন্ত্রনালয় একটি সংক্ষিপ্ত প্রতিবেদনটি প্রকাশ করেছে। রাজ্যগুলিকে 0 থেকে 1 পর্যন্ত র্যাংক দেওয়া হয়েছে। এক নম্বরে যে রাজ্যটি রয়েছে সেটা সবথেকে বেশি নিরাপদ। 0 নম্বরে রয়েছে সেখানে মহিলারা নিরাপদে ভ্রমণ করতে পারবেন।

এই ক্ষেত্রে জাতীয় গড় নিরাপত্তা হচ্ছে 0.5314। জিভিআই 0.656 এর সাথে গোয়া ভারতের সবচেয়ে নিরাপদ রাজ্য। শিক্ষার ক্ষেত্রে গোয়া পঞ্চম স্হানে, স্বাস্থ্যে ষষ্ঠ, দারিদ্র্য অষ্টম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ সুরক্ষার দিকে রয়েছে প্রথম স্হানে।


Advertisement

দক্ষিণ ভারতের কেরালাও ভালো স্হানে রয়েছে। জিভিআই 0.634 এর সাথে কেরালা দ্বিতীয় স্হানে রয়েছে এবং স্বাস্থ্যের ক্ষেত্রে অসাধারণ কৃতিত্ব অর্জন করেছে।

তালিকায় দিল্লি, বিহার এবং উত্তরপ্রদেশ রয়েছে নিচে। সব প্যারামিটারের মধ্যে সবচেয়ে খারাপ পারফরম্যান্সের কারণে বিহার তালিকায় সর্বশেষে রয়েছে। তাদের জিভিআই 0.410। আঠারো বছরের আগে 9% মেয়ের বিয়ে হয়ে যায়। বিহারে 12% 15 থেকে 19 বছর বয়সী মেয়েরা গর্ভবতী বা ইতিমধ্যে সন্তানদের জন্ম দিয়েছে।

দারিদ্রের ক্ষেত্রে সিকিম রয়েছে চতুর্থ স্থানে এবং পাঞ্জাবে অষ্টম স্হানে। দেশের রাজধানীর পরিস্থিতি আরও ভালো নয়। শিক্ষা এবং সুরক্ষার দিকে অন্যান্য রাজ্যের থেকে পিছিয়ে রয়েছে দিল্লি। রাজধানীর জন্য একটি খুব উদ্বেজক বিষয় কারণ মহিলাদের নিরাপত্তা ক্ষেত্রে তালিকায় সর্বনিম্ন স্হানে রয়েছে।

Advertisement


  • Advertisement