আগামী 100 বছরে পৃথিবীতে এই 7 পরিবর্তন হতে পারে

author image
4:23 pm 25 Nov, 2017

Advertisement

100 বছর পর পৃথিবীকে কেমন দেখতে হবে? এর শুধুমাত্র অনুমান করা যেতে পারে। বর্তমানে প্রযুক্তি উন্নয়ন এত দ্রুতভাবে হচ্ছে যে ভবিষ্যতে মানুষে প্রযুক্তির ওপর বেশি নির্ভরশীল হয়ে পড়বে বলে মনে করা হচ্ছে। শিক্ষার ক্ষেত্রেও উন্নতি দেখা যাবে। আমরা শুধুমাত্র অনুমান করতে পারবো যে 100 বছরে পৃথিবীতে কি ধরনের পরিবর্তন আসবে।

1. কৃত্রিম বুদ্ধিমত্তা

কোন সন্দেহ নেই যে প্রযুক্তিটি খুব ভালভাবে উন্নত হচ্ছে এবং আগামী বছরগুলিতে এটি আরও উন্নত হবে। বর্তমানে রোবট অপারেশন থেকে শুরু করে কোম্পানির সমস্ত কাজ পরিচালনা করছে। তাহলে আশা করা হচ্ছে যে ভবিষ্যতে এমন রোবটের আবিষ্কার হবে যে নিজে থেকে চিন্তা করতে পারবে। যদি তা ঘটে, তাহলে পুরো পৃথিবী পাল্টে যাবে।

2. মহাসাগরের অনুসন্ধান


Advertisement

আজ অন্যান্য গ্রহে জীবনের অস্তিত্বের অনুসন্ধান করা হচ্ছে। তবে এখনও তবে পৃথিবীর 90 শতাংশই সমুদ্রের খোঁজ করা হয়েনি। এর মধ্যে কি ধরনের জীব এবং সম্পদ রয়েছে জানা নেই। মহাসাগরের মধ্যে বহু রহস্য লুকিয়ে রয়েছে।

3. বিনামূল্যে শিক্ষা

শিক্ষা দেশের প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার, কিন্তু এখনও পর্যন্ত বহু শতাংশ মানুষ নিরক্ষর রয়েছেন। গরিব মানুষদের পক্ষে উচ্চশিক্ষা লাভ করা সম্ভব হয় না। যদি 100 বছরের মধ্যে সুন্দর সমাজ তৈরি করতে হয় তাহলে শিক্ষা বিনামূল্যে করতে হবে শিক্ষা বেশি প্রয়োজন।

4. নতুন সিন্থেটিক অঙ্গের বিকাশ



মানুষের দেহে এখনও পর্যন্ত দাঁত প্রাকৃতিক ভাবে বিকশিত হতে পারে এবং এটি তৈরি করার অন্য কোন উপায় নেই। এরকই অন্য অঙ্গগুলির ক্ষেত্রে প্রযোজ্য। কাউর যদি কিডনি খারাপ হয়ে যায় তাহলে তাকে অন্য আরেকজনের কিডনি দিতে হয়। কিন্তু ভবিষ্যতে সিন্থেটিক অঙ্গের বিকাশ সম্ভব হয় তাহলে সেটা বিজ্ঞানের ক্ষেত্রে বড় সাফল্য হবে।

5. সহজ এবং ব্যবহারিক মহাকাশ ভ্রমণ

প্রত্যেকেই তাদের জীবনে একবার মহাকাশ ভ্রমণে যেতে চায়। কিন্তু এই ইচ্ছা পূরণ করা সম্ভব নয়। শুধুমাত্র মহাকাশচারী মহাকাশে যেতে পারেন। তবে পরবর্তী 100 বছরে, জ্ঞান এবং কৌশলের সাহায্যে মানুষ মহাকাশ ভ্রমণ করতে পারবেন।

6. মঙ্গল গ্রহে স্থায়ী বাসস্থান

মঙ্গল গ্রহে যাওয়ার কথা বহু বছর ধরে হচ্ছে। তবে এখনও সেখানে যাওয়া সম্ভব হয়েনি। তবে পরবর্তী 100 বছরের মধ্যে সেখানে স্থায়ীভাবে মানুষ বসবাস করতে পারবে। স্টিফেন হকিং বলছেন যে 100 বছরের মধ্যে মানুষকে পৃথিবীর পরিবর্তে অন্য স্হান অনুসন্ধান করতে হতে পারে। তাহলে মঙ্গল গ্রহ একটি ভাল বিকল্প হতে পারে।

7. 100 শতাংশ পুনর্নবীকরণযোগ্য শক্তি


Advertisement

প্রাকৃতিক সম্পদগুলি সীমিত পরিমাণে উপস্হিত রয়েছে। কিন্তু এগুলি ব্যবহার যেভাবে হচ্ছে তার থেকে বোঝা যাচ্ছে অতীতে আর কিছু অবশেষ থাকবে না । এই অবস্থায় ভবিষ্যতে আমাদের শক্তির চাহিদা পূরণের জন্য সৌরশক্তি ও বায়ু শক্তি ব্যবহার করতে হবে। শক্তির এই উত্স শেষ হবে না এবং পরবর্তী 100 বছরে তাদের ব্যবহার করার উপায় খুঁজে বের করতে হবে।


  • Advertisement