আপনি কি জানেন মালগাড়িতে কেন “নট টু বি লুস শন্টেড” লেখা থাকে?

author image
4:20 pm 30 Oct, 2017

Advertisement

ভারতীয় রেলওয়ের দেশ এর অর্থনীতির জীবনরেখা। মানুষকে তার গন্তব্য পৌঁছানোর সাথে সাথে এটি একটি মালবাহী পরিবহন হিসাবেও কাজ করে। যদি রেলওয়ে না থাকে, তাহলে দেশের বিভিন্ন অংশে পণ্য পাঠানো সম্ভব নয়। আমাদের মধ্যে এমন কেউ নেই যে কোনওদিন ট্রেনে যাত্রা করেননি। বহুবার আমরা ট্রেনের ওপর অনেক রকমের লেখা দেখে থাকি। তবে, প্রায়ই এই শব্দের অর্থ বোঝা যায় না।

আমার প্রায় প্রত্যেকেই মালগাড়ি দেখেছি এবং তার ওপর একটি বাক্য লেখা থাকে ” নট টু বি লুস শন্টেড “। আপনি কি জানেন এই লেখাটির অর্থ কি এবং কেন লেখা থাকে? না, তাহলে আপনি জেনে নিন।


Advertisement

প্রকৃতপক্ষে, ভারতে প্রাণীদের সঙ্গে, তরল এবং গ্যাস মালগাড়ির সাহায্যে স্থানান্তরিত হয়। সাধারণত ” নট টু বি লুস শন্টেড ” বাক্যটি সেই সমস্ত মালগাড়িতে লেখা থাকে। যার মধ্যে বিপদজনক এবং হস্তান্তরযোগ্য পদার্থ প্রেরিত হয়। যেমন পাইপ, যানবাহন, প্রাণী, তেল, ডিজেল, পেট্রোল এবং অন্যান্য জ্বলনশীল পদার্থ।



তাপ বিদ্যুত্ কেন্দ্র, সিমেন্ট কারখানা, ইত্যাদি স্হানে পৌছানোর পর মালগাড়ি থেকে জিনিসপত্র নামানোর জন্য শন্টেড লোকোমোটিভের ব্যবহার করা হয়। যখন এই বগিগুলি আনলোডিং প্ল্যাটফর্মে পৌঁছায়, তখন তারা পুরো রকগুলির সাহায্যে আটকে দেওয়া হয়। শটিঙ্গের সাহায্যে লোকোমোটিভ মালগাড়ি থেকে জিনিসপত্র নামানো হয়।

যে সমস্ত মালগাড়িতে প্রদাহ এবং বিপজ্জনক পদার্থগুলি থাকে, তার মধ্যে যাতে কোনও ফুটো বা কোনও দুর্ঘটনা না ঘটে তার জন্য ” নট টু বি লুস শন্টেড ” লেখা হয়। ভারী সরঞ্জাম, সিমেন্টের বস্তা, শস্য আনার বস্তায় মালগাড়ির প্রতিদিন শটিঙ্গ করা হয়। যখন তারা তাদের গন্তব্যস্থল পৌঁছায় তখন কর্মকর্তারা এই কোচগুলিতে সীল সরিয়ে পণ্যগুলিকে বার করে।


Advertisement

তাহলে এখন আপনি বুঝতে পারলেন ” নট টু বি লুস শন্টেড ” যেকোনো ধরনের দুর্ঘটনা প্রতিরোধ করার জন্য লেখা হয়।


  • Advertisement