Advertisement

এই জঙ্গলে বেঁকে রয়েছে সমস্ত গাছ, আসল রহস্যটা কি ?

author image
1:12 pm 2 Aug, 2017

Advertisement

পৃথিবীতে এমন অনেক গোপন রহস্য রয়েছে যেগুলির সমাধান করা সম্ভব হয়েনি। পোল্যান্ডের ক্রুকড জঙ্গলে এই রকমই একটি রহস্য আছে। যেখানে প্রায় 400 গাছ 90 ডিগ্রীতে বেঁকে রয়েছে। গাছগুলি কেন বেঁকে রয়েছে সে ব্যাপারে অনেক তথ্য দেওয়া হয়েছে। কিন্তু সঠিকভাবে এখনও কিছু বলা সম্ভব হয়েনি। অনেকে এই গাছগুলিকে অন্য গ্রহের বলে মনে করে।

পোল্যাণ্ডের নোয়ে সজারনোয়ে গ্রামের পাশে রয়েছে বিশ্বের এই অদ্ভুত জঙ্গল। এখানে রয়েছে 400-র বেশি গাছ। যেটা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় রোপণ করা হয়েছিল। এই সমস্ত গাছ একটি নির্দিষ্ট পদ্ধতিতে বেঁকে রয়েছে। একটি অদ্ভুত জিনিস হলো সমস্ত গাছ উত্তর দিকে বেঁকে রয়েছে।


Advertisement

গাছগুলি বেঁকে যাওয়া নিয়ে অনেক তথ্য রয়েছে। কিন্তু সঠিকভাবে কিছু বলা সম্ভব নয়। কয়েকজন বলেন অন্য গ্রহে থাকা আসা অ্যালিয়ান্সরা এমন করেছে। আরেকটি তত্ত্ব অনুযায়ী এখানে রয়েছে মাধ্যাকর্ষণ শক্তি অর্থাত মাধ্যাকর্ষণ পৃথিবীর অন্যান্য অংশের চেয়ে বেশি সেইকারণে গাছগুলি বেঁকে রয়েছে।

এখানে গ্রাম বাসীরা যখন গাছগুলিকে রোপণ করেছিলেন তার কয়েকদিন পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যায়। কয়েকজন মনে করেন জঙ্গলের পাশ ট্যাঙ্কের প্রভাবেই গাছগুলি বেঁকে গেছে। কিন্তু ট্যাঙ্কের প্রভাবে এই রকম হতে পারে বিশ্বাস করা যায় না।

অধিকাংশ মানুষ বিশ্বাস করেন যে গাছগুলি যখন বৃদ্ধি পাচ্ছিল তখন সেটা কোনো কারণে ক্ষতিগ্রস্ত হয়, সেইকারণে গোড়া থেকেই বেঁকে যায়। আরেকটি জনপ্রিয় তত্ত্ব হলো যে বরফ পড়ার কারণে গাছগুলি ক্ষতিগ্রস্হ হয়েছিল। এতগুলি তত্ত্ব দেওয়া সত্ত্বেও এখনও সঠিকভাবে বলা সম্ভব নয় যে গাছগুলির বেঁকে গেছে কেন।

Advertisement


  • Advertisement