Advertisement

ইসলামী স্টেটের মতোই ভেঙে দেওয়া হলো স্বামী বিবেকানন্দের মূর্তি

author image
5:01 pm 31 Oct, 2017

Advertisement

উত্তর প্রদেশের ভাদোইতে স্বামী বিবেকানন্দের মূর্তি ভেঙে দেওয়া হয়েছে। নতুন বাজার রোডে অবস্হিত স্বামী বিবেকানন্দ স্কয়ারে প্রতিষ্ঠিত স্বামীজি মূর্তিটি গত সপ্তাহে কয়েকজন দুষ্কৃতকারীরা ভেঙ্গে দিয়েছিল।

বিস্ময়কর ব্যাপার হল এই মূর্তিটি কুখ্যাত সন্ত্রাসী সংগঠন ইসলামী স্টেটের শৈলীতে ভাঙা হয়েছে। সন্ত্রাসের রাজত্বকালে ইসলামী রাষ্ট্রে তারা অনেক বন্দিকে গলা কেটে হত্যা করে। জেমস ফোলে, স্টিভেন সল্লফ এবং ডেভিড হান্সের হত্যাকাণ্ড লাইভ ভিডিও মাধ্যমে বিশ্বের সামনে এসেছিল।

স্বামী বিবেকানন্দ মূর্তি ঠিক এইভাবে ভাঙা হয়েছিল। এই মূর্তিটির মাথা শরীর থেকে আলাদা করে দেওয়া হয়েছে।

এই ঘটনার পরে স্থানীয় মানুষদের আক্রোশ তৈরি হয়েছে। বিক্ষোভের জন্য তারা জড়ো হয়ে এবং জুনপুর-মিরজপুর রুটটি আটক করা হয়।

স্থানীয়রা এই স্থানে একটি নতুন মূর্তি স্থাপনের দাবি জানায় এবং ঘটনার জন্য দায়ী অপরাধীদের অবিলম্বে গ্রেফতারের কথা বলা হয়েছে।

তবে এক রিপোর্টে বলা হয়েছে যে পুলিশ অভিযুক্তদের মধ্যে একজনকে গ্রেফতার করেছে। সে একটি নাবালক।

বিশ্ব হিন্দু ফাউন্ডেশনের সভাপতি প্রণব মিশ্রের দৃঢ়ভাবে এই ঘটনার নিন্দা করেছেন এবং এই ঘটনাকে দেশের অপমান হিসেবে বর্ণনা করেছেন। জেলা ভাইস প্রেসিডেন্ট রাম ভেরোজ গৌতম বলেছেন, এইরকম ঘটনার পুনরাবৃত্তি হলে বড় আন্দোলন হবে।

সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার প্রতিবাদ করা হয়েছে।

এর আগে মির্জাপুরের একটি অনুরূপ ঘটনায় প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মূর্তি ভেঙে দেওয়া হয়েছিল। কলকাতার নিকটবর্তী নেতাজী সুভাষ চন্দ্র বসুর মূর্তির উপর কালি দেওয়ার ঘটনা সামনে এসেছিল।

স্বামী বিবেকানন্দ বা নেতাজী সুভাষচন্দ্র বসু ধর্ম, রাষ্ট্র, জাতি বা রাজনৈতিকের উপরে রয়েছেন। তাঁদের মূর্তির সাথে এই ধরনের আচরণ গ্রহণযোগ্য নয়।

Advertisement


  • Advertisement