Advertisement

ভারতের নয়টি অদ্ভুত মন্দির, যেখানে অমিতাভ থেকে শুরু করে শচীন টেন্ডুলকারের পূজো হয়

author image
12:19 pm 14 Nov, 2017

Advertisement

ভারত এমন একটি দেশ যেখানে মানুষের মধ্যে রয়েছে আস্হা। যখন কাউর ওপর বিশ্বাস করে তখন তাঁকে ভগবানের মতো পূজো করতে শুরু করে। মানুষের অদ্ভুত বিশ্বাসের প্রমাণ হলো ভারতের এই 9 মন্দির।

1. কুকুরের মন্দির | কর্ণাটক

সাধারণত মন্দিরের ভেতর কুকুরকে প্রবেশ করতে দেওয়া হয় না। তবে কর্ণাটকের চনপট্টানায় দ্য ডগ নামে কুকুরের মন্দির আছে। রিপোর্ট অনুযায়ী, কর্ণাটকের কয়েকজন মিলে এই মন্দির তৈরি করেছে। কুকুর মূর্তিকে পূজো করা হয়।

2. অমিতাভ বচ্চন মন্দির | কলকাতা

টাইমস অফ ইন্ডিয়ার একটি রিপোর্ট অনুযায়ী, কলকাতার কাছাকাছি তিলজলাতে অমিতাভের একটি মন্দির রয়েছে। কারিগর সুব্রত বোস 3 মাস কঠোর পরিশ্রম করে 25 কেজি ওজনের অমিতাভ বচ্চনের একটি মূর্তি তৈরি করেন।

3. ভারতমাতা মন্দির | বারাণসী

বারাণসীর একটি ওয়েবসাইটের মতে, বারাণসীতে ভারতমাতাকে নিবেদিত একটি মন্দির নির্মিত করা হয়েছে। 1936 সালে গান্ধীজীর দ্বারা শুরু হয়েছিল। কোনও দেবী-দেবতার ছবি নেই।

4. সোনিয়া গান্ধী মন্দির | তেলেঙ্গানা

বিবিসি’র রিপোর্ট অনুযায়ী, তেলঙ্গানায় সোনিয়া গান্ধীর সমর্থকরা তার একটি মূর্তি স্থাপন করেছে। যারা বহু বছর ধরে পৃথক তেলঙ্গানা রাজ্যের দাবি করছিল, এই মূর্তি তৈরি করে সোনিয়া গান্ধীকে একটি পৃথক রাজ্যের জন্য ধন্যবাদ জানিয়েছে।

5. করণী মাতা মন্দির | রাজস্থান


Advertisement

রাজস্থানের করণী মাতা মন্দির ইঁদুরের মন্দির নামে পরিচিত এই মন্দিরের 20 হাজারেরও বেশি ইঁদুর আছে। যারা এখানেই থাকে কিন্তু কোনও ক্ষতি করে না। মন্দিরটি দেশনেখ এলাকায় অবস্থিত, যা বিকানের শহর থেকে 30 কিলোমিটার দূরে।

6. ওম বান্না মন্দির | যোধপুর

রাজস্হানের পালি থেকে যোধপুর যাওয়ার রাস্তায় হাজার হাজার লোক ভ্রমণের সময় 350 সি সি বুলেট বাবাকে নমস্কার করেন। ইন্ডিয়ান এক্সপ্রেস এর খবর অনুযায়ী, 1998 সালে প্রতিবেশী গ্রামের ওম সিং রাঠোর শিশুদের মৃত্যু বাইক দুর্ঘটনায় হয়েছিল। দুর্ঘটনাস্থল থেকে পুলিশ বাইক থানায় নিয়ে যায়। কিন্তু পরের দিন রহস্যময়ভাবে এই বাইকটি দুর্ঘটনাস্হলে পৌছায়। এই অলৌকিক ঘটনা কিভাবে ঘটেছে জানা যায়নি। তারপর থেকে সবাই এই বাইকের পূজো করতে শুরু করে।

7. চীনা কালী মন্দির | কলকাতা

কলকাতার চায়না টাউনে ট্যাঙ্গরা এলাকায় রয়েছে চীনা কালী মন্দির। এই মন্দিরের সাথে সম্পর্কিত একটি গল্প আছে, যার মতে দীর্ঘদিন ধরে অসুস্থ একটি চীনা শিশু এই মন্দিরে নিয়ে আসা হযেছিল। এখানে আসার পর সে ঠিক হয়ে যায়। তারপর থেকে এই মন্দিরের প্রতি চীনাদের বিশ্বাস বেড়ে যায়। অন্যান্য মন্দিরের মতো এই মন্দিরের প্রসাদ মিষ্টি ও ফল নয়, নুডলস এবং চোপসি।

8. শচীন টেন্ডুলকার মন্দির | বিহার

শচীন টেন্ডুলকারকে সকলেই ক্রিকেটের ভগবান বলে মনে করেন। তাঁর অনুগামীরা বিহারের একটি গ্রামে তাঁর মন্দির তৈরি করেছে। হিন্দুস্তান টাইমসের একটি রিপোর্ট অনুসারে, জেলা ম্যাজিস্ট্রেটের সাথে ভজপুরীর অভিনেতা মনোজ তিওয়ারি দ্বারা মাস্টার ব্লাস্টারের 5.5 ফুট উচ্চ মূর্তি উন্মোচন করা হয়।

9. এরোপ্লেন গুরুদ্বয়ারা | পাঞ্জাব

যাদের বিদেশে যাওয়ার ইচ্ছা কিন্তু তারা কোনও সুযোগ পায় না। তারা জলন্ধর জেলায় অবস্থিত গুরুদ্বয়ারে এসে খেলনা বিমান দেন। এরফলে তাদের বিদেশ যাওয়ার ইচ্ছা পূরণ হয়।

 

Advertisement


  • Advertisement