বাংলাদেশে হিন্দুদের উপর হামলা, 100 রও বেশি বাড়ি পুড়িয়ে দেওয়া হলো

author image
11:21 am 13 Nov, 2017

বাংলাদেশে একাধিক হিন্দু পরিবারের ওপর হামলা। হাজার হাজার ইসলামী মৌলবাদীরা 100 রও বেশি বাড়িতে পুড়িয়ে দিয়েছে এবং লুঠপাঠও করেছে। এই আক্রমণ ফেসবুকে আপত্তিজনক পোস্টের কারণে করা হয়। ঢাকা থেকে প্রায় 300 কিলোমিটার দূরে রংপুর জেলার ঠাকুরপাড়া গ্রামে এই ঘটনা ঘটে। পরিস্হিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ শূন্যে গুলি চালানোর পাশাপাশি টিয়ার গ্যাসের শেলও ছোঁড়ে। এই ঘটনায় এক যুবকের মৃত্যু হয়েছে বলে খবর।

Prothom Alo

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ফেসবুকে ধর্ম সম্পর্কে আপত্তিকর পোস্টে বিপুলসংখ্যক ইসলামী মৌলবাদী হিন্দুদের বস্তিতে হামলা চালায়। রিপোর্টে বলা হয় যে আক্রমণকারীদের সংখ্যা ছিল প্রায় 20 হাজার।

যতক্ষণে পুলিশ ঘটনাস্থলে এসে পৌঁছায়, ততক্ষণে হামলাকারীরা প্রায় পুরো গ্রামকে ধ্বংস করে ফেলেছিল।

বিডিনিউজ 24 অনুযায়ী, পরিস্থিতি মোকাবিলা করতে পুলিশ শূন্যে গুলি চালানোর পাশাপাশি টিয়ার গ্যাসের শেলও ছোঁড়ে। গুলি চালানোর করে 1 জনের মৃত্যু এবং 5 জন আহত হয়েছে। ঘটনায় 33 জনকে আটক করেছে পুলিশ।

জেলা প্রশাসক তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছেন এবং সাত দিনের মধ্যে তাদের রিপোর্ট দেওয়ার কথা বলা হয়েছে। হিন্দুদের বাড়িতে হামলা চালানোর আগে হামলাকারীরা থানার বাইরে বিরোধ প্রদর্শন করে। এলাকায় পরিস্হিতি এখনও উত্তেজিত।

বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুদের উপর আক্রমণের ঘটনা নতুন নয়। সাম্প্রতিক সময়ে, অনেক হিন্দু ধর্মাবলম্বীদের ওপর বাংলাদেশে হামলা ও হত্যা করা হয়েছে। একই সময়ে, অনেক ধর্মনিরপেক্ষ ব্লগাররাও ইসলামী মৌলবাদীদের লক্ষ্যে রয়েছে। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড আবদুল বরকত বলেছিলেন, প্রতিদিন গড়ে 632 হিন্দু বাংলাদেশ ছেড়ে চলে যাচ্ছেন। এইভাবে চলতে থাকলে বাংলাদেশে আর কোনও হিন্দু থাকবে না।

অধ্যাপক বারকাত দাবি করেন যে 1964 থেকে 2013 সালের মধ্যে 1 কোটি 13 লক্ষ হিন্দু ধর্মীয় বৈষম্য ও হয়রানির কারণে বাংলাদেশ পরিত্যাগ করেছে।