Advertisement

সুন্দর মানুষ এবং ঝিলের প্রদেশ রূপে পরিচিত তিব্বতের সম্বন্ধে 15 তথ্য

author image
11:42 am 7 Dec, 2017

Advertisement

তিব্বত পৃথিবীর সেরা জায়গাগুলির মধ্যে একটি এবং বহু বছর ধরে পর্যটকদের জন্য রহস্য এবং উদ্দীপনার একটি বিষয়। তিব্বতকে বিশ্বের ছাদ বলা হয়, এশিয়ার প্রধান নদীর জন্মস্থান এবং প্রাচীন হ্রদের দেশ।

1. 1953 সালে, এটি একটি স্বাধীন দেশ ছিল, যা চীন জোর করে দখল করে। সমুদ্রপৃষ্ঠ থেকে 4500 মিটার উচ্চতায় অবস্থিত, এই অঞ্চল এখন চীনের একটি গুরুত্বপূর্ণ রাজ্য।

2. এক বিলিয়ন লোকের বেশী মানুষের জলের উত্স হলো তিব্বত। এশিয়ার ছয়টি প্রধান নদী মেকং, ব্রহ্মপুত্র, সিন্ধু, ইয়াংগাতজে, সাল্ভিন ও হুং হো উত্স।

3. বিশ্বের তৃতীয় মেরু। আর্কটিক এবং অ্যান্টার্কটিকার পর তিব্বত বিশ্বের তৃতীয় মেরু হিসাবে পরিচিত।

4. সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট নেপাল ও তিব্বত সীমান্তে অবস্হিত।

5. তিব্বত চীনের বৃহত্তম অঞ্চল। সবচেয়ে কম জনবহুল এলাকা। বেশেরভাগ তিব্বত অধিবাসী ঐতিহ্যবাহী কৃষক।

6. তিব্বতের একা হাঁটা এবং লাসা পর্যন্ত বিমান ভ্রমণ নিষিদ্ধ। কিন্তু আপনি পরিবার বা বন্ধুদের গ্রুপের সাথে তিব্বত ভ্রমণ করতে পারেন।

7. তিব্বতের রাজধানী লাসায় রেড মাউন্টেন দ্বারা অনুপ্রাণিত 637 সালে নির্মিত পটোলা প্রাসাদ, যার বিশাল ভবন প্যালেস অফ আর্ট নামেও পরিচিত।

8. বারখর স্কয়ারে অবস্থিত জকোং মন্দিরে তিব্বতীদের দ্বারা পূজা করা হয়। তিব্বতে বৌদ্ধধর্মের এই মন্দিরের স্থান সর্বোচ্চ। চীনা টং রাজবংশ এবং ভারতীয় বিহার ফাউন্ডেশন ভিত্তিক স্থাপত্য পর্যটকদের আকৃষ্ট করে।

9. যদি কেউ পৃথিবীতে স্বর্গে দেখতে চায় তাহলে নেমেটস লেক অর্থাত্ হেভেন লেক হলো সেই স্থান। বিশ্বের সবচেয়ে সুন্দর জায়গাগুলির একটি।

10. যমদোক লেকের নির্মাণ দশ বছর আগে হিমবাহের পাথর ও মাটির দ্বারা নদী প্রবাহ বন্ধ হয়ে যাওয়ার ফলে হয়।

11. যমদোক লেকের তীরে অবস্থিত সাইডিং মঠ, তিব্বতের একমাত্র মঠ, যেটা মহিলা দ্বারা পরিচালিত হয়।

12. তিব্বতের একটি ছোট শহর ইয়াংবাজিং পৃথিবীর গরম জলপ্রবাহের সর্বোচ্চ স্থান। গরম ও ঠাণ্ডা জলের প্রসারণ একটি আশ্চর্যজনক প্রাকৃতিক দৃশ্য তৈরি করে।

13. নর্লিংক্কা: দালাই লামার গ্রীষ্মকালীন প্রাসাদ 36 একর এবং 374 কক্ষের এই সুন্দর প্রাসাদটি তিব্বতের অবাধ্য অবস্থাকে প্রতিফলিত করে।

14. লুলাঙ্গ জঙ্গল বিশ্বের সবচেয়ে সুন্দর বনভূমির মধ্যে একটি। পাইন, পশম ও বড় গাছের এই বন ড্রাগন কিং ভ্যালি নামে পরিচিত।

15. মধ্য তিব্বতে অবস্থিত মাউন্ট কৈলাশ হিন্দু, জৈন ও বৌদ্ধ অনুসারীদের দ্বারা পবিত্র বলে বিবেচিত। মানুষ এখানে দীর্ঘ সময় যাচ্ছে পিরামিড এর আকার, বরফ-আচ্ছাদিত শিখর এবং মেঘ সারাবছর একটি অসাধারণ দৃশ্য তৈরি।


Advertisement
 

Advertisement


  • Advertisement