বিশ্বের নয়টি বিপজ্জনক রেলপথ, যেখানে কেউ ভুলেও যেতে চাইবে না

author image
4:55 pm 23 Aug, 2017

Advertisement

ট্রেনে যাত্রা করতে প্রায় সকলেরই ভালো লাগে। কিন্তু পৃথিবীতে এমন অনেক রেলওয়ে ট্র্যাক রয়েছে যেখানে কেউ ভুলেও যেতে চাইবে না। এই রেলওয়ে ট্র্যাকে যাওয়ার জন্য সাহসের প্রয়োজন। পৃথিবীর 9 রেলওয়ে ট্র্যাক যেগুলি সত্যিই বিপজ্জনক।

1. ডেভিল্স নোস (ইকুয়েডর)

আন্দিজ পর্বতমালার অলাউসী এবং সিবাম্বে মধ্যবর্তী 12 কিলোমিটার দীর্ঘ রেলওয়ে ট্র্যাক বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ট্র্যাক। এই ট্র্যাকটি সমুদ্রতট থেকে 9 হাজার ফুট উচ্চতায় রয়েছে। ইঞ্জিনিয়ারিং-এর একটি অনন্য উদাহরণ এই ট্র্যাক 1902 সালে নির্মিত হয়। এই ট্র্যাকটি নির্মাণের সময় বহু কর্মচারী তাদের প্রাণ হারিয়েছেন।

2. ট্রেন অ্যা লাস নিউব্স (আর্জেন্টিনা)

সমুদ্রতট থেকে 4220 মিটার উচ্চতায় অবস্হিত এই ট্যাকের নির্মাণ 1948 সালে সম্পূর্ণ হয়। এটা তৈরি করতে লেগেছে 27 বছর। এই রুটে ট্রেন 21 টানেল এবং 13 সেতু অতিক্রম করে। যা এই যাত্রাকে রোমাঞ্চাকর করে। এই ট্রেনকে ট্রেন অফ্ ক্লাউডস বলা হয়।

3. ট্রান্স সাইবেরিয়ার রেলওয়ে (রাশিয়া)


Advertisement

ট্রান্স সাইবেরিয়ার রেলওয়ে বিশ্বের দীর্ঘতম রেলওয়ে। এই রেল লাইন রাশিয়ার রাজধানী মস্কোকে দূরপ্রাচ্যে জাপান সাগরের উপকূলের সাথে যুক্ত করে। এই রেলওয়ের নির্মাণ 1929 থেকে 1980 সাল পর্যন্ত চলে। এই ট্র্যাকে ট্রেন সমভূমি, বরফে ঢাকা পাহাড় এবং ঘন জঙ্গলের মধ্যে দিয়ে যায়।

4. নেপিয়ের-গিসবোর্ন রেলওয়ে (নিউজিল্যান্ড)

এই রেলওয়ে ট্র্যাক গিসবোর্ন বিমানবন্দরের প্রধান রানও-এর মধ্যে দিয়ে যায়। নির্মাণকার্য 1872 থেকে 1981পর্যন্ত চলে। এই রেলওয়ে ট্র্যাক নেপিয়ের থেকে পালমসর্টনের মধ্যে রয়েছে। এই রানওয়ে দিয়ে অতিক্রম করার আগে এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণ রুম থেকে অনুমতি নিতে হয়।

5. ম্যাকলঙ্গ মার্কেট রেলওয়ে (থাইল্যান্ড)



থাইল্যান্ডের ম্যাকলঙ্গ মার্কেট আশ্চর্যের থেকে কম। নয় লং বিন ব্রিজের দিকে যাওয়া এই রুট শহরের ব্যস্ততম এলাকায় তৈরি হওয়া এমন একটি রেলওয়ে ট্র্যাক যেটা দোকান ও ঘরবাড়ির মধ্যে দিয়ে যায়। ট্র্যাকের উপর দিনে দুবার ট্রেন যায়।

6. কঙ্গবর্স এবং টলটেক সৈনিক রেলওয়ে ট্র্যাক (নিউ মেক্সিকো)

আমেরিকার নিউ মেক্সিকো প্রদেশের এই রেল লাইন খুব পুরানো। এটা আমেরিকার সর্বোচ্চ রেল লাইনের মধ্যে অন্যতম। বিপজ্জনক ট্র্যাকটি প্রায় 80 কিলোমিটার লম্বা। অধিক উচ্চতার জন্য এই রেলওয়ে রুটে ট্রেন কয়লা ও বাষ্প ইঞ্জিন দিয়ে চালাতে হয়।

7. জর্জটাউন লুপ রেলওয়ে রুট (আমেরিকা)

আমেরিকার কলোরাডোর এই রেলওয়ে ট্র্যাক 7.2 কিমি বিপজ্জনক রেল রুটের মধ্যে একটি। সম্পূর্ণ ট্র্যাকটি ন্যারো গেজের ওপর তৈরি এই রুটে 640 ফুট খাড়া আরোহন রয়েছে। ট্র্যাকের নির্মাণ 1877 সালে হয়েছিল অনেক উচ্চতায় ট্রেন অতিক্রম করে।

8. হোয়াইট পাস (আলাস্কা, মার্কিন যুক্তরাষ্ট্র)

এই রেলওয়ে ট্র্যাক 180 কিলোমিটার দীর্ঘ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একপাশে পাহাড় এবং আরেকদিকে গভীর খাল। এখান দিয়ে ট্রেন অতিক্রম করার সময় পর্যটকরা ভয় পেয়ে যায়।

9. ল্যান্ড ভাসার বিডক্ট (সুইজারল্যান্ড)


Advertisement

সুইজারল্যান্ডের ল্যান্ড ভাসার বিডক্ট ট্র্যাক ল্যান্ড ভাসার নদীর ওপর নির্মিত হয়েছে। উল্লেখ্য, ট্রেনটি ব্রিজের পর সোজা সুরঙ্গে প্রবেশ করে। সমুদ্রতল থেকে 9200 মিটার উচ্চতায় অবস্হিত। রুটের দৈর্ঘ্য প্রায় 65 কিলোমিটার। পর্বতমালা, ঘন বন ও নদী যাত্রাকে আরও ভয়ানক করে তোলে।


  • Advertisement