Advertisement

এই 10 দেশে ভারতীয় পড়ুয়ারা ফ্রিতে পড়াশুনা করতে পাড়বেন

author image
5:21 pm 11 Aug, 2017

Advertisement

বিদেশে পড়াশুনো করার ইচ্ছা সকল ভারতীয় শিক্ষার্থীদের মধ্যে রয়েছে। কিন্তু খরচের কথা শুনলে সেই ইচ্ছায় জল পড়ে যায়। দ্য ইন্ডিপেন্ডন্টের রিপোর্ট অনুযায়ী, বিশ্বে এমন অনেক দেশ রয়েছে যারা ভারত সহ অন্যান্য দেশ থেকে আগত পড়ুয়াদের বিনামূল্যে শিক্ষা দেয়। এমন অনেক দেশ রযেছে যাদের উচ্চ শিক্ষার খরচ খুব কম।

এর জন্য প্রয়োজন তথ্য এবং কিছু পরিকল্পনা। আজ আমরা আপনাদের এমন 10 দেশের সম্পর্কে বলতে যাচ্ছি যেখানে শিক্ষা বিনামূল্য বা খুব কম ব্যয়সাপেক্ষ। ভারতীয়রা এখানে সহজেই পড়াশুনা করতে পারবেন।

1. জার্মানি

উচ্চশিক্ষা, মুক্ত শিক্ষা বা ভর্তুকি শিক্ষার বিষয়ে জার্মানী সবচেয়ে ওপরে রয়েছে। এখানে সরকারী বিশ্ববিদ্যালয়ে কোনো টিউশন ফি নেওয়া হয় না।

2. নরওয়ে

নরওয়ের গ্রাজুয়েট, পোস্ট গ্রাজুয়েট এবং ডক্টরেট প্রোগ্রাম সম্পূর্ণ বিনামূল্যে। কিন্তু শর্ত হলো যে আপনাকে নরওয়ে ভাষা জানতে হবে।

3. সুইডেন

এখানে গ্রাজুয়েট, পোস্ট গ্রাজুয়েট ইউরোপীয় ইউনিয়ন ও ইউরোপীয় অর্থনৈতিক এলাকার ছাত্রদের কাছ থেকে কোনও ফি নেওয়া হয় না। কিন্তু ভারতের মতো দেশ এই তালিকায় পড়ে না। তবে পিএইচডি সবার জন্য ফ্রি।

4. ফিনল্যাণ্ড

ফিনল্যান্ড কোনো দেশের নাগরিকদের কাছ থেকে কোনও ফি নেয় না। কিন্তু এখন এই নিয়মে পরিবর্তন করা হয়েছে। যদি আপনি সেখানকার ভাষা শিখে নেন। তাহলে আপনি ফ্রিতে পড়াশুনা করতে পারবেন।

5. চেক প্রজাতন্ত্র


Advertisement

 

এখানে সমস্ত দেশের নাগরিকদের জন্য উচ্চ শিক্ষা ফ্রি। কিন্তু শর্ত হলো আপনাকে স্থানীয় ভাষা জানতে হবে।

6. অস্ট্রিয়া

এখানে ইউরোপীয় ইউনিয়ন ও ইউরোপীয়ান ইকনমিক এরিয়ার ছাত্রদের জন্য শিক্ষা ফ্রি। কিন্তু বাকিদের কাছ থেকে ফি নেওয়া হয়। ভালো খবরটি হলো এখানে পড়াশুনা করার খরচ খুব কম।

7. ফ্রান্স

সাধারণত এখানে উচ্চ শিক্ষা বিনামূল্য দেওয়া হয়।

8. স্পেন

ফ্রান্সের মতো স্পেনের শিক্ষাও ফ্রি।

9. বেলজিয়াম

এখানে আন্তর্জাতিক ছাত্রদের জন্য শিক্ষা পুরো বিনামূল্য, কিন্তু এই খরচ খুবই কম।

10. গ্রীস

গ্রীসে অধ্যয়নের খরচ খুব কম।

Advertisement


  • Advertisement