ফ্রান্স বন্ধুত্বের প্রতীক হিসেবে আমেরিকাকে দিয়েছিল স্ট্যাচু অব লিবার্টি

author image
11:49 am 28 Oct, 2017

Advertisement

আমেরিকার ঐতিহাসিক স্ট্যাচু অব লিবার্টি মূর্তি সম্পর্কে কে জানে না?

নিউইয়র্ক হার্বারে অবস্হিত একটি বিশাল মূর্তি, যা সম্পূর্ণরূপে তামা দিয়ে গঠিত। স্ট্যাচু অব লিবার্টি মূর্তির উচ্চতা 151 ফুট চক এবং ভিত্তি পাথর যোগ করে এই মূর্তি 305 ফুট উঁচু। যা প্রায় 22-তলা বিল্ডিং-র সমান।

এই মূর্তির মুকুট পর্যন্ত পৌঁছানোর জন্য, 354 বাঁকা সিঁড়ি অতিক্রম করতে হয়।

আমেরিকান বিপ্লবের সময় বন্ধুত্বের প্রতীক হিসেবে 1886 সালে এই মূর্তি উপহারস্বরুপ দিয়েছিল ফ্রান্স এবং তত্কালীন আমেরিকার প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ড এর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। এই মূর্তির ইতিহাস আকর্ষণীয়। আমেরিকা এই ব্যয়বহুল উপহার নিতে দ্বিধাগ্রস্ত ছিল, কারণ এই মূর্তি প্রতিষ্ঠিত করতে প্রায় এক লক্ষ ডলার খরচ হওয়ার সম্ভাবনা ছিল। তখন আমেরিকার আর্থিক অবস্হা এতটা ভালো ছিল না যে একটি মূর্তি প্রতিষ্ঠার জন্য এত টাকা ব্যয় করা সম্ভব ছিল না। এ কারণে এই মূর্তিটি দীর্ঘদিন ধরে প্যারিসে উপেক্ষিত ভাবে পড়েছিল। পরে জোজেফ পুলিৎজার, যিনি নিউইয়র্ক ওয়াল্ডের প্রকাশক ছিলেন তিনি এই মূর্তিটি আমেরিকায় নিয়ে আসার জন্য তহবিলের প্রতিষ্ঠা করেন, যেখানে লক্ষ লক্ষ ডলার জমা দেওয়া হয় এবং একই সাথে মার্কিন যুক্তরাষ্ট্র ফ্রান্সের এই উপহারটি গ্রহণ করে। এখন হাতে মশাল নিয়ে এই বিশালাকার মূর্তিটি আমেরিকার পরিচয়।


Advertisement

স্ট্যাচু অব লিবার্টি মূর্তি বিখ্যাত ফরাসি কারিগর ফ্রেডেরিক আগস্ট বার্টলী তৈরি করেছেন। প্রায় 25 হাজার ডলার খরচ হয়েছিল। নির্মাণের জন্য ফরাসি সংস্হা স্বেচ্ছায় দান সংগ্রহ করেছিল। পরে, তার নির্মাণে খরচ করে ফ্রান্স সরকার এবং আমেরিকায় প্রতিষ্ঠিত করা হয়।

1885 সালে মূর্তির বিভিন্ন অংশ 214 বাক্সে বন্ধ করে ফ্রান্স থেকে পাঠানো হয়েছিল। যে জাহাজে আনা হয়েছিল তার নাম ছিল ইস্রো। অবশেষে সব বাধা অতিক্রম করে নিউইয়র্কে মূর্তি প্রতিষ্ঠিত করা হয়। মূর্তির মোট ওজন 4,50,000 পাউন্ড।

স্ট্যাচু অফ লিবার্টিকে 1924 সালে জাতীয় স্মৃতিস্তম্ভ ঘোষণা করা হয়। আজ এটি দেখতে সমগ্র বিশ্বের মানুষ ভিড় করে।

Advertisement


  • Advertisement