সমুদ্রে ডুবে যাওয়া এই মন্দিরটিকে বর্তমানে অন্যত্র স্হানান্তর করা হচ্ছে

author image
5:31 pm 1 Aug, 2017

Advertisement

নালগোন্ডা জেলার পনগোলে অবস্হিত কয়েক দশক পুরানো শিব মন্দির শ্রী সাম্বুলিঙ্গেশ্বর স্বামীকে বাঁচানোর জন্য সরকার নতুন পরিকল্পনা নিয়েছে। এই নতুন পরিকল্পনায় মন্দিরের পুরাতন স্হান থেকে স্হানান্তর করে নতুন স্হানে নির্মাণ করা হবে। যাতে মন্দির পুনরায় জলে ডুবে না যায়।

প্রকৃতপক্ষে, এই প্রাচীন মন্দির উদয়াসমুদ্রম জলাশয়ে ডুবে গিয়েছিল। কিন্তু এখন এই সুন্দর মন্দিরটি জল থেকে বেরিয়ে এসছে। এক অনুমান অনুযায়ী, এই মন্দিরটি একাদশ বা দ্বাদশ শতাব্দীতে নির্মিত হয়েছিল।

জলে ডুবে যাওয়ার পরেও এই মন্দিরটি আগের মতো আকৃতিতে রয়েছে। মন্দির খোদাই এবং নকশা খুবই সুন্দর। মন্দিরের অপূর্ব শিল্পকার্য ভবিষ্যতে পর্যটকদের আকর্ষিত করে। কিন্তু দুঃখের বিষয়টি হলো মন্দিরের শোভা বাড়ানো কয়েক রত্ন লুঠ করে নেওয়া হয়েছে।



মন্দির উপরের দেওয়ালে পেলিনী নৃত্যের চিত্র করা হয়েছে। মন্দিরের দেওয়ালে মহিলাদের নৃত্যের চিত্র খোদাই করা হয়েছে।

তেলেঙ্গানা সরকারের প্রত্নতত্ত্ব ও মিউজিয়ামের পরিচালক সিদ্ধান্ত নিয়েছেন পুরো মন্দিরটিকে ধ্বংস করা হবে এবং পনগল মিউজিয়ামের নিরাপদ স্হানে নিয়ে যাওয়া হবে। এই মন্দিরটিকে স্হাপিত করার সাথে এখানে পাওয়া মূর্তিগুলিকে স্হাপিত করা হবে।


Advertisement

ভগবান শিবকে নিবেদিত এই মন্দিরে প্রত্যেক বছর আড়ম্বরের সাথে মহাশিবরাত্রি পালন করা হয়। এই ঐতিহাসিক এবং সুন্দর মন্দিরটির স্হাপনের সাথে হাজার হাজার পুরাতন ঐতিহ্য সংরক্ষিত হবে।


  • Advertisement