Advertisement

বিশ্বের সবথেকে পুরানো ওয়াইনের বোতল, এখনও পর্যন্ত খোলা হয়েনি

author image
11:42 am 17 Sep, 2017

Advertisement

জার্মানীর পফ্লজা মিউজিয়ামে সংরক্ষিত 1650 বছর পুরানো ওয়াইন বোতলটি এখন পর্যন্ত সবচেয়ে পুরনো ওয়াইন বলে মনে করা হচ্ছে। বিশেষ বিষয়টি হলো এই বোতলের ঢাকনা এখনও বন্ধ।

বিশেষজ্ঞদের মতে, এই অ্যালকোহল প্রায় তিন হাজার বছর পুরানো। অ্যালকোহলের এই বোতল 350 খ্রিস্টাব্দে রোমের এক কুলীন ব্যক্তির সাথে দাফন করা হয়েছিল এবং 1867 সালে এটি আবিষ্কৃত হয়। এই অ্যালকোহলের বোতলটিকে গরম মোম এবং অলিভ অয়েল দিয়ে শক্তভাবে বন্ধ করা হয়েছিল, যা এখন পর্যন্ত খোলা যায়নি। এই কারণেই, রহস্যটি পুরনো ওয়াইনের সাথে এখনও পর্যন্ত রয়ে গেছে। অনেক বছর ধরে এই বিতর্ক ছিল যে এই বোতল খুলে পরীক্ষা করা উচিত কি না। বিশেষজ্ঞরা খোলার বিষয়ে একমত ছিলেন না।

বর্তমানে, এই অ্যালকোহল মিউজিয়ামে সংরক্ষিত রয়েছে।


Advertisement
মদের এই বিরল বোতল প্রাচীন সভ্যতা ও সংস্কৃতির কথা বলে, যখন অ্যালকোহলটি তৈরি করা হয় এবং উপভোগ করা হয়।প্রাচীন গ্রিক সভ্যতায়, অ্যালকোহলের ব্যবহার অত্যন্ত বেশি ছিল। কেউ অ্যালকোহল পান না করলে তাকে বর্বর বলে মনে করা হতো।

একজন রসায়নবিদ প্রথম বিশ্বযুদ্ধের সময় স্পেয়র বোতলের বিশ্লেষণ করেছিলেন, কিন্তু এটি খুলতে সাহস পাননি। তারপর এই বোতলটিকে জার্মানির একটি মিউজিয়ামে সংরক্ষিত করা রাখা হয় এই মুহুর্তে, বিজ্ঞানীরা আশা করেন যে তারা এই বোতল বিশ্লেষণ করার সুযোগ পাবেন।যাইহোক, কেউ বলতে পারছে না যে তাদের আশা পূর্ণ হবে কি না।

 

Advertisement


  • Advertisement