ভুল করেও ভারতের এই অংশে যাবেন না, মৃত্যু হতে পারে

author image
4:55 pm 3 Aug, 2017

Advertisement

বর্তমানের আধুনিক যুগে কয়েকটি জায়গা এমন রয়েছে যেখানে বিদ্যুৎ, রাস্তা এবং ইন্টারনেট ব্যবস্হা নেই। এমনকি তাদের কোনও সভ্যতার সাথে কোনও সম্পর্ক নেই। সেইরকমই একটি স্হান হলো ভারতের অধিকৃত সেন্টিনেল দ্বীপ। এখানের বাসিন্দা সেন্টিলীজ উপজাতির আধুনিক মানব সভ্যতার সাথে কোনও সম্পর্ক নেই। বহুবার তাদের আধুনিক সমাজের সাথে যুক্ত করার চেষ্টা করা হয়েছে, কিন্তু এই উপজাতির লোকেরা আক্রমনাত্মক হওয়া কাউকে কাছে আসতে দেয় না।



কয়েকজন তাদের কাছে যাওয়ার চেষ্টা করেছিল কিন্তু তারা তাদের হত্যা করে। এক পলাতক আসামী ভুল করে এই দ্বীপে পৌছালে সেই আসামীকে হত্যা করে তারা। 1981 সালে একটি নৌকা দিশা হারিয়ে এই দ্বীপে এসে পৌছায়। নৌকায় উপস্হিত লোকেরা জানায় দ্বীপের কাছে তীর, বল্লম নিয়ে দাঁড়িয়েছিল তারা। কিন্তু সৌভাগ্যবশত নৌকার লোকেরা সেখান থেকে পালাতে সফল হয়।


Advertisement

2004 সালে আসা ভূমিকম্প ও সুনামির পর ভারত সরকার এই দ্বীপের খবর নেওয়ার জন্য সেনার একটি হেলিকপ্টার সেখানে পাঠায়। কিন্তু সেখানকার উপাজাতিরা তার ওপর হামলা করে দেয়। বিমান থেকে নেওয়া ফটো দেখে বোঝা গেছে যে সেখানকার লোকেরা চাষআবাদ করে না। কারণ এখনও সেখানকার সমগ্র অংশ জঙ্গলে ঘেরা। সেই কারণে এই উপজাতিরা শিকারের ওপর নির্ভরশীল। অনেকে মনে করেন এই উরজাতির উন্নতি হওয়া উচিত।


  • Advertisement