Advertisement

পাহাড়ের ভেতরে ঠিক এইরকম দেখতে আর্মির গোপন বাঙ্কার

author image
4:14 pm 1 Sep, 2017

Advertisement

সুইজারল্যান্ডের সবুজ গাছপালা এবং তুষার-আচ্ছাদিত পাহাড় স্হানটিকে মনোরম করে তোলে। কিন্তু এই সৌন্দর্যের পেছনে রয়েছে এক গোপন বিষয়। সেটা হলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের আর্মি বাঙ্কার। আল্পস পর্বতমালার নিচে এবং তার তলদেশে এই রকম অনেক বাঙ্কার এবং টানেল রয়েছে।

এটা যুদ্ধের সময়ে সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং সেনাবাহিনীকে রক্ষা করার জন্য তৈরি করা হয়েছিল। বিশ্বযুদ্ধের পরও এর ব্যবহার হতো। সাধারণ মানুষের মধ্যে এই বিষয়ে সেই রকম কোনও তথ্য নেই। একজন সুইস ফটোগ্রাফার প্রথমবার এই টানেলের ছবি তুলেছেন এবং সিরিজ অনুযায়ী বিবরণও দিয়েছেন।


Advertisement

ফটোগ্রাফার রাটো স্টারকি শৈশব থেকে বাইরে থেকে এই বাঙ্কারগুলি দেখতেন কিন্তু প্রবেশ নিষেধ ছিল। তখনও পর্যন্ত অনেক বাঙ্কার ভেঙে গিয়েছিল। বড় হয়ে সেনাবাহিনীতে যোগ দেওয়ার পর এই বাঙ্কারগুলিতে কয়েক দিন থাকার সুযোগ পান তিনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তৈরি করা হয়েছিল এই বাঙ্কার।

রাটো এই বাঙ্কারগুলিকে পর্বতমালা রহস্য বলেন। তাকে এগুলির ইতিহাসের চেয়ে গোপনীয়তা বেশি আকর্ষণ করে। এই কারণে 2010 সাল থেকে এই ভূগর্ভস্থ টানেল এবং বাঙ্কারের ফটো নিতে শুরু করেন। রাটো বলেছেন, সুইজারল্যান্ড এই রহস্যময় বাঙ্কারগুলির সম্পর্কে অনলাইনে বেশি তথ্য ছিল না এবং কোনও ফোটোগ্রাফিক রেকর্ড নেই।

রাটো যখন প্রজেক্টটি শুরু করেন, তখন তিনি সেনাবাহিনীর কাছ থেকে যথেষ্ট সমর্থন পাননি। তবে 1990 দশকে সুইস সরকার এই বাঙ্কারগুলি সাধারণ মানুষের জন্য খুঁলে দেওয়া হয়, তবে সেনাবাহিনী গোপনীয়তা বজায় রাখতে চাইছে।

Advertisement


  • Advertisement