3200 সাল পুরানো এই গাছটিকে এক ফ্রেমে বন্দী করতে পারেনি ফটোগ্রাফার

author image
4:34 pm 1 Aug, 2017

Advertisement

Advertisement

গাছ শুধুমাত্র জীবনের জন্য প্রয়োজন তা নয় তার সাথে চারপাশের পরিবেশকে সুন্দর করে। গাছ ছাড়া জীবনের কল্পনা করা যায় না। গাছ প্রকৃতির একটি মূল্যবান উপহার। বিশ্বে হাজার হাজার ধরনের গাছ রয়েছে। ক্যালিফোর্নিয়া তেবদা শহরে রয়েছে এমন একটি গাছ। যেটি খুব বিশেষ। এই গাছটি হলো বিশ্বের সবচেয়ে লম্বা গাছ।

ক্যালিফোর্নিয়ার সিকৈয়া ন্যাশনাল পার্কে অবস্হিত প্রেসিডেন্ট নামের এই গাছটি দৈর্ঘ্য 247 ফুট। 3200 বছর ধরে দাঁড়িয়ে থাকা এই গাছটি এতটাই বিশাল যে ফটোগ্রাফার একবারে ক্যামেরায় বন্দী করতে পারেননি। গাছটির বিশালাকারের জন্য এর নাম প্রেসিডেন্ট। গাছটি 27 ফুট প্রশস্ত। এই গাছের পাতার সংখ্যা বিশ্বের সমস্ত গাছের যতগুলি পাতা রয়েছে তার সংখ্যার সমান। এই গাছটি প্রতি বছর এক কিউবিক মিটার করে বাড়ছে। ফলস্বরূপ গাছটি বিশ্বে দ্রুত বর্ধনশীল গাছে নামে পরিচিত। প্রেসিডেন্ট গাছটিকে কয়েক কিলোমিটার দূর থেকে দেখা যায়।

বহু ফটোগ্রাফার এই গাছটিকে ক্যামেরার সিঙ্গেল ফ্রেমে তোলার চেষ্টা করেছেন। কিন্তু কেউ এই কাজে সফল হয়েনি। বৈজ্ঞানিক এবং দক্ষ ফটোগ্রাফাররা 32 দিন পর্যন্ত গাছের সমস্ত অংশের সমস্ত ফটো তুলেছেন। এরপর সমস্ত ছবিকে যুক্ত করে একটি ছবি তৈরি করেছেন। যেখানে পুরো প্রেসিডেন্ট গাছটিকে দেখা যাচ্ছে।


  • Advertisement