আধুনিক বিজ্ঞানের 800 বছর আগে হিন্দুরা জানতো ডাইনোসরের সম্পর্কে

author image
4:13 pm 12 Aug, 2017

Advertisement

Advertisement

ডাইনোসরের আবিষ্কারের সাথে যুক্ত এমন কয়েকটি তথ্য প্রকাশ্যে এসেছে, যেটার দ্বারা এটা প্রমাণিত হয় যে 800 বছর আগে হিন্দুরা এই প্রাণীটির সম্পর্কে অবগত ছিলেন। কম্বোডিয়ার আঙ্কোরভাট মন্দিরে দেওয়ালে ডাইনোসরের আকৃতি পাওয়া গেছে, যা সত্যিই আশ্চর্যজনক।

বস্তুত, আধুনিক বিজ্ঞানে ডাইনোসরের অস্তিত্ব সম্পর্কে জানা যায় ঊনবিংশ শতকে। কিন্তু এই মন্দিরের নির্মাণ করা হয়েছিল একাদশ শতাদ্বীতে। মন্দিরের দেওয়ালে তৈরি করা এই আকৃতির দ্বারা প্রমাণিত হয় যে সেই সময় মানুষ ডাইনোসরের সম্পর্কে জানতো। সেই কারণে মন্দিরের দেওয়ালে এই ধরনের চিত্রাঙ্কন করা হয়েছিল।

আঙ্কোরভাট মন্দির বিশ্বব্যাপী হিন্দুদের বৃহত্তম ধর্মীয় স্হল। ভগবান বিষ্ণুর মন্দির কম্বোডিয়ার আঙ্কোরভাট এ অবস্থিত। নির্মাণ করিয়েছিলেন সম্রাট দ্বিতীয় সূর্যবর্মন।

এর আগে সম্রাট শিবমন্দিরের নির্মাণ করিয়েছিলেন। কিন্তু সম্ভবত এই প্রথমবার কোনও হিন্দু রাজা ভগবান বিষ্ণুর এত বিশালাকার মন্দিরের নির্মাণ করিয়েছেন।

বৌদ্ধধর্ম ক্রমবর্ধমান প্রভাব বিস্তারের মধ্যে চতুর্দশ শতাদ্বীতে মন্দির পরিসরে ভগবান বুদ্ধের মূর্তি স্হাপন করা হয়। মনে করা হয় পরবর্তীকালে এই স্হানটি বৌদ্ধ সন্ন্যাসীদের দ্বারা অধ্যুষিত হয়।

স্থাপত্য নিরিখে এই বিশাল রহস্যময় মন্দির অনন্য। বিশেষজ্ঞদের মতে এই মন্দিরের রহস্যের কারণে এর তুলনা মিশরের পিরামিডের সাথে করা হয়।


  • Advertisement