Advertisement

আমেরিকাতে পাউরুটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো

author image
12:45 pm 22 Aug, 2017

Advertisement

তাজা পাউরুটির গন্ধ নাকে আসার সাথেই মুখে জল চলে আসে। আমরা আমাদের দিনের শুরু টোস্ট বাটারের সাথে করি। স্যান্ডউইচ তৈরি করার জন্য পাউরুটিকে স্লাইস করে কাটার প্রয়োজন পড়ে না। কারণ বাজারে আপনি খুব সহজে পেয়ে যাবেন স্লাইস করা পাউরুটি। কিন্তু আপনি জানলে অবাক হবেন যে একসময় আমেরিকাতে স্লাইস পাউরুটির ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। আপনি নিশ্চয়ই অবাক হচ্ছেন কিন্তু এটা সত্যি।

1928 সালে প্রথম আমেরিকার বাজারে আসে স্লাইস পাউরুটি। মানুষের মধ্যে খুবই জনপ্রিয় হয় স্লাইস পাউরুটি। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকা এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।


Advertisement

1943 সালে আমেরিকায় স্লাইস পাউরুটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। কিন্তু এই নিষেধাজ্ঞা আরোপ করার কারণ পুরোপুরি স্পষ্ট নয়। কিন্তু এর পিছনে যুক্তি দেওয়া হয়েছিল যে এটা খুব তাড়াতাড়ি খারাপ হয়ে যায় এবং সংরক্ষণ করার বেক্সও অভাব রয়েছে। কিন্তু বাস্তব হলো যে সেই সময় আমেরিকায় এমন কিছু ছিল না।

পাউরুটিকে মোড়ানোর জন্য ব্যবহৃত বেক্সর কোনও অভাব ছিল না।

এই নিষেধাজ্ঞা বেশি দিন স্থায়ী হয়নি, কারণ সেই সময় স্লাইস পাউরুটির খুবই জনপ্রিয় হয়েছিল। এরপর সকলেই এই নিষেধাজ্ঞার বিরোধিতা করতে শুরু করে। যে কারণে সরকারকে 3 মাস পর নিষেধাজ্ঞা তুলে নেয়।

Advertisement


  • Advertisement