Advertisement

মুম্বাইয়ের এই এলাকায় নীল হয়ে যাচ্ছে কুকুরের রঙ

author image
2:28 pm 21 Aug, 2017

Advertisement

বিশ্বব্যাপী, মানুষ দূষণ সম্পর্কে চিন্তিত। ভারতও এ ব্যাপারে ব্যতিক্রম নয়।আজকাল সোশ্যাল সাইটে মুম্বইয়ের তলোজা শিল্প এলাকায় দেখা যাওয়া নীল রঙের কুকুরের বিষয়ে আলোচনা হচ্ছে। প্রথমে এই কুকুরের রঙ নীল ছিল না। কিন্তু এমন কি হলো যে এদের রঙ নীল হয়ে গেলো।

কয়েকদিন আগে তলোজা শিল্প এলাকায় 5 নীল রঙের কুকুর দেখা গিযেছিল। এটা দেখার পর সকলেই অবাক হয়ে যায় কুকুরগুলির গায়ের রঙ নীল কি করে হয়ে গেলো। কিন্তু আসল বিষয়টি জানার পর সকলে অবাক হয়ে যায়। এই এলাকায় প্রায় এক হাজার কারখানা রয়েছে। এই সমস্ত কারখানার সমস্ত আবর্জনা এখানে উপস্হিত কসাদী নদীতে ফেলা হয়। কয়েকদিন আগে এই নদীর কাছে নীল রঙের একটি পশুকে দেখতে পাওয়া গিয়েছিল।


Advertisement

প্রথমে সবার মনে হযেছিল এটা কোনও ভিন্ন গ্রহের প্রাণী। কিন্তু পরে খোঁজ নেওয়ার পর জানা যায় সেগুলি পাড়ার কুকুর। খাবারের সন্ধানে তারা কসাদী নদীতে নেমে পড়ে। দূষণের কারণে এই নদীর জল এতটাই দূষিত হয়ে গেছে যে জল থেকে বেরানোর পর কুকুরের গায়ের রঙ নীল হয়ে যায়। বিষটিকে গম্ভীরভাবে নিয়ে নভি মুম্বাই পশু সুরক্ষা দপ্তর এর ওপর একটি মামলা দায়ের করেছে। যেখানে এই দূষিত নদীর কারণে হওয়া পশুদের সমস্যার কথা উল্লেখ করা হয়েছে।

মহারাষ্ট্র দূষণ নিয়ন্ত্রণ দপ্তরের অনিল মোহকর বলেছেন, এই নদীতে আবর্জনা ফেলা অবৈধ। সাধারণত এই এলাকায় অনেক কারখানা রযেছে। তার মধ্যে হয়তো ডিটারজেন্ট কারখানা জলে ডাই ফেলছে। সেই কারণে কুকুরের রঙ নীল হয়ে গেছে। নভি মুম্বাই পশু সুরক্ষা দপ্তর এই ধরনের বিষয় পুনরায় না হয়ে তারজন্য চেষ্টা করছে।

Advertisement


  • Advertisement