ভিডিও: শরানিয়ার তথ্যচিত্রে দেখানো হয়েছে দেবী দুর্গা এবং কুমারের গল্প

author image
5:29 pm 8 Sep, 2017

Advertisement

দুর্গাপূজা হলো বাঙালি হিন্দু সমাজে এটি অন্যতম বিশেষ ধর্মীয় ও সামাজিক উৎসব। এই সময় সকলেই আনন্দে মেতে ওঠে। মহালয়া বা পিতৃপক্ষের দিন থেকে মূলত দুর্গা পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। শরানিয়ার 2016 তথ্যচিত্র উদ্ভাবক এবং উদ্ভাবনাকে বাঙালিদের সবথেকে বড় উত্সব দূর্গাপূজা দেখানো হয়েছে।

এই তথ্যচিত্রে প্রথমে দেখানো হয়েছে পূজোর প্যান্ডেল। এরপর দেখানো হয়েছে কিভাবে দূর্গাপ্রতিমার নির্মাণ করা হয়। কারিগররা কিভাবে বাঁশের কাঠামোর উপর মাটি এবং খড়ের মিশ্রণকে প্রয়োগ করে। এরপর চক্ষু, ঠোঁট অঙ্কন করা হয়।



একজন কুমারের সাথে দেবী দূর্গার সম্পর্ক খুব গভীর দূর্গাপূজার আগমন তাদের ঘরে খুশি নিয়ে আসে কুমারটুলি কলকাতা উপকণ্ঠে দুর্গা মূর্তি নির্মাণের বৃহত্তম কেন্দ্র। ভেজার মাটির গন্ধ যেন সবসময় সেখানে ছড়িয়ে থাকে কারিগরদের ঐতিহ্যগত বাড়িতে নির্মাণ হয় দূর্গা প্রতিমার কলকাতার কুমারটুলিতে অর্ধ শতকেরও বেশি সময় ধরে তৈরি হচ্ছে দূর্গা প্রতিমা।

তবে দুর্গাপূজার একটি বিষাদময় দিকে আছে। বাঙালিরা এই দিনটির জন্য সারাবছর অপেক্ষা করে থাকে। পাঁচদিনের উত্সব উপভোগ করার জন্য সবাই অধির আগ্রহে অপেক্ষা করে। শেষ হয়ে যাবার পর সকলের মন দুংখে ভরে যায়। পঞ্চমির দিন মনে পড়ে যে আর চারদিন বাকি রয়েছে। সপ্তমির দিন হৃদয় ভারী হয়ে যায়। দশমীর দিন চোখে জল চলে আসে। এরপর অপেক্ষা করতে হয় আরও এক বছর এই মনে করে আসছে বছর আবার হবে।


Advertisement


  • Advertisement