Advertisement

পাঞ্জাবি সিনেমায় ‘অমিতাভ বচ্চন’ নামে পরিচিত এই অভিনেতা আজ খুবই খারাপ অবস্হায় আছেন

author image
3:50 pm 15 Jan, 2018

Advertisement

300-র বেশি চলচিত্রে অভিনয়ের দক্ষতা দেখানো এই অভিনেতাকে এখন দেখার জন্য কেউ নেই। আজ এই নায়ক খারাপ অবস্থায় রয়েছেন।

পাঞ্জাবি সিনেমায় অমিতাভ বচ্চন নামে পরিচিত 63 বছর বয়সী অভিনেতা সতীশ কৌল কষ্টের মধ্যে জীবনযাপন করছেন। জনপ্রিয় চলচ্চিত্র ‘কর্মা’ দেখা যাওয়া এই অভিনেতা দীর্ঘদিন ধরে বিছানায় শুয়ে আছেন এবং তাঁর যত্ন নেওয়ার জন্য কেউ নেই।

সতীশ কৌল দিলীপ কুমার, দেব আনন্দ, অমিতাভ বচ্চন ও শাহরুখ খানের মতো তারকাদের সাথে অভিনয় করেছেন। 2013 সালে সতীশকে পাঞ্জাবী টেলিভিশনে ‘লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড দেওয়া হয়েছিল। কিন্তু আজ তাঁর কাছে খাওয়ারও টাকা নেই। এই পরিস্থিতিতে তিনি এখন তাঁর এক ভক্তের বাড়িতে আছেন।

একসময় সতীশ হিন্দি ও পাঞ্জাবি সিনেমার সম্মান ছিলেন। 1974 থেকে 1998 সাল পর্যন্ত 300 রও বেশি চলচ্চিত্রে কাজ করেছেন। সেই সময় না চাওয়া সত্ত্বেও কাজ পাওয়া যেতো কিন্তু এখন পরিস্থিতি পাল্টে গেছে।

ডিভোর্সের পর এবং ছেলের আমেরিকাতে চলে যাওয়ার পর সতীশ একটি অভিনয়ের স্কুল খোলেন। কিন্তু সেটা চলেনি এবং তাঁর অনেক টাকা নষ্ট হয়ে যায়। এই পরিস্থিতিতে তাঁর আর্থিক অবস্হা খারাপ হয়ে যায়।


Advertisement
স্ত্রী ও ছেলের ছেড়ে যাওয়ার পর সতীশ কৌল বিষন্নতায় ভুগছিলেন। চলচ্চিত্র জগত থেকে দূরে থাকার পর,তাঁর বন্ধুরাও তাকে ছেড়ে চলে যায়, যার ফলে তিনি একা হয়ে যান।

জুলাই, 2014 সালে বাথরুমে পড়ে যাওয়ার ফলে তাঁর মেরুদণ্ড ভেঙ্গে যায়। এই কারণে, তাঁকে দীর্ঘদিন হাসপাতালে থাকতে হয়েছিল। আর্থিক অবস্হা এতটা খারাপ হয়ে যায় যে হাসপাতালের বিল দেওয়ারও টাকা ছিল না।

‘নৃতাত্তিক শিল্পী কল্যাণ সমিতি’ নামে একটি গ্রুপ এই অভিনেতাকে 70000 টাকার সাহায্য করেন। সংগঠনের পাশাপাশি হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাত্তারও অভিনেতাকে 2.5 লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন।

পরে লুধিয়ানার একটি সামাজিক সংগঠন তাঁকে সাহায্য করে এবং বৃদ্ধাশ্রমে পাঠিয়ে দেয়। কিন্তু শাহী শহরের বাসিন্দা পারমিন্দ্রা কৌর বাঠ যিনি সতীশের ভক্ত, তাকে তার বাড়ীতে নিয়ে যান।

সমাজসেবার কাজের সাথে জড়িত পারমিন্দ্রা যখন জানতে পারেন সতীশ কৌল লুধিয়ানার একটি বৃদ্ধাশ্রমে রয়েছেন এবং মানসিক অবস্থাও ভালো নয়, তখন তিনি অবাক হয়ে যান। এরপর তিনি সতীশ কৌলকে নিজের সাথে রাখার সিদ্ধান্ত নেন। সতীশ এখন তার বাড়িতে থাকেন।

সতীশ কৌলের জন্ম 1954 সালের 8 ই সেপ্টেম্বর কাশ্মীরে হয়েছিল। 1969 সালে তিনি ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। বলিউডের অভিনেতা জয়া বচ্চন, শত্রুঘ্ন সিনহা, জারিনা ওয়াহাব, ড্যানি ডানংপা, ওম পুরি এবং আশা সচদের তাঁর ব্যাচমেটস ছিলেন।

Advertisement


  • Advertisement