শ্রীদেবীকে রাষ্ট্রীয় মর্যাদায় বিদায় কেন জানানো হয়েছিল? আরটিআই এর কারণ ব্যাখ্যা করেছে

author image
4:21 pm 31 Mar, 2018

Advertisement

শ্রীদেবীর মৃৃত্যুর খবর বলিউডের সাথে তাঁর ভক্তদের অবাক করে দিয়েছিল। প্রতিভা এবং বিনোদনের জগতে অবদানের জন্য তিনি পদ্মশ্রী পুরস্কার পেয়েছিলেন। এটা দেশের চতুর্থ সর্বোচ্চ অসামরিক পুরস্কার।

এই কিংবদন্তি অভিনেত্রীকে দুবাই-এ তাঁর হোটের রুমের বাথরুমে মৃত অবস্থায় পাওয়া যায়। দুবাইয়ের পুলিশসহ অনেকের মনে হয়েছিল তাকে মেরে ফেলা হয়েছে। এই কারণে বোনি কাপুরকে দুবাইয়ে তদন্তের মুখোমুখি হতে হয়।



তদন্তের পর জানা যায় বাথটবের জলে ডুবে গিয়ে তাঁর মৃত্যু হয়েছে। দুবাইয়ের পুলিশের সমস্ত তদন্তের পর শ্রীদেবীর মৃতদেহ ভারতে নিয়ে আসার অনুমতি দেওয়া হয়। 27 শে ফেব্রুয়ারী মুম্বাইতে পৌঁছানোর পর 28 ফেব্রুয়ারি ভিল পারলেতে শেষকৃত্য সম্পন্ন করা হয়।

শ্রীদেবীর শেষকৃত্য সম্পন্ন করার সময় তাকে নববধূর মত লাল এবং সোনালী রঙের কাঞ্জীবরম শাড়ি, লাল টিপ এবং মঙ্গলসূত্র পড়ানো হয়েছিল। তেরঙ্গায় জড়িয়ে শেষযাত্রায় নিয়ে যাওয়া হয়েছিল তাঁকে। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় বিদায় জানানো হয়েছিল বলিউডের চাঁদনিকে। দেওয়া হয় গান স্যালুট।


Advertisement

রাষ্ট্রীয় মর্যাদায় বিদায় জানানো নিয়ে অনেক প্রশ্ন ওঠে কারণ তিনি শহীদ নন। অনেকের মতে, পদ্মশ্রী সম্মান পাওয়ার জন্য রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হয়েছে। মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস) নেতা রাজ ঠাকরে বলেন, নিরভ মোদির কেলেঙ্কারি থেকে সকলের মনোযোগ সরানোর জন্য রাষ্ট্রীয় সম্মান দেওয়া হয়েছে। শ্রীদেবী একজন মহান অভিনেত্রী ছিলেন। প্রশ্ন ওঠে তিনি দেশের জন্য কি করেছেন যার জন্য তার শরীর তেরঙ্গায় জড়ানো হয়েছে।


Advertisement

নিয়ম অনুযায়ী, রাষ্ট্রীয় মর্যাদা শুধুমাত্র বর্তমান এবং প্রাক্তন প্রধানমন্ত্রী, বর্তমান ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং বর্তমান ও প্রাক্তন রাষ্ট্রীয় মন্ত্রীদের এই সম্মান দেওয়া হয়। এছাড়া সমাজ সেবা, বিজ্ঞান, রাজনীতি, আইন, চলচ্চিত্র ইত্যাদি ক্ষেত্রে মৃত ব্যক্তির অবদান দেখে বিবেচনা করা হয়।

মহারাষ্ট্র সরকারের প্রোটোকল বিভাগের অ্যাক্টিভিস্ট অনিল গালগালি কর্তৃক দায়ের করা একটি আরটিআইয়ের জবাব দেওয়া হয়েছে। বলা হয়েছে অভিনেত্রী শ্রীদেবীকে রাষ্ট্রীয় সম্মান দেওয়ার সিদ্ধান্ত ছিল মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেভেন্দ্র ফডনাভিসের। 22 জুন, 2012 থেকে 26 মার্চ, 2018 সালের মধ্যে রাজ্য সরকার 40 জনকে রাষ্ট্রীয় সম্মান দেওয়া হয়েছে, শ্রীদেবী তাদের মধ্যে একজন।


  • Advertisement