Advertisement

আজও বিদ্যমান রয়েছে রাবণের লঙ্কা

author image
2:27 pm 8 Aug, 2017

Advertisement

লঙ্কা এবং রাবণের কযেক কোটি বছর পুরানো ইতিহাস অতীতের পাতায় চাপা পড়ে গেছে। কিন্তু ভারতের প্রতিবেশী দেশ শ্রীলঙ্কায় এমন একটি জায়গা রয়েছে মনে করা হয় যে সেখানে রাবণ উপস্হিত রযেছেন।

শ্রীলঙ্কার দক্ষিণে অবস্হিত রয়েছে একটি ছোট্ট শহর ইসলা। কথিত আছে যে এই এলাকাটি রহস্য আর উদ্দীপনায় পূর্ণ এবং তার কারণ হলো রাবণ। অনুমান করা হয় যে এখানে রাবণ তপস্যা করেছিলেন এবং এখানেই সীতাকে বন্দী করে রেখেছিলেন।


Advertisement

অনুমান করা হয় যে ইসলা শহরে অবস্হিতে গুহাতে রাবণ সীতাকে বন্দী করে রেখেছিলেন। এই গুহাকে বলা হয় রাবণ গুহা। এই গুহার ভেতর দিকটি সুরঙ্গের মতো। শ্রীলঙ্কাতে একটি স্হান রয়েছে যেটা হলো লঙ্কাপুরা। প্রচলিত কাহিনী অনুযায়ী এখানে ছিল রাবণের সোনার লঙ্কা। আজও এখানে মহলের ধ্বংসাবশেষ রযেছে এছাড়া এখানে এমন অনেক মন্দির এবং স্হান। যেখানে রামায়ণের যুগে গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছিল। হিন্দু ধর্ম অনুযায়ী এই স্হানের যাত্রার অর্থ হলো রামায়ণ যুগে যাওয়ার অনুভূতি।

আজও এখানে হনুমান মন্দির, সীতা মন্দির, অশোক বাটিকা, রাবণের বহু স্হান রযেছে। এইখানে রাবণের মৃত্যু হয়েছিল।

শ্রীলঙ্কায় অনন্ত 50 স্হান রয়েছে। যার উল্লেখ রয়েছে রামায়ণে। এখানে রযেছে রাবণের অশোক বাটিকা যেখানে সীতা মা কে বন্দী করে রাখা হযেছিল। যদি আপনি পুরাণে আগ্রহী তাহলে শ্রীলঙ্কার ইসলা শহর ও লঙ্কাপুরের পরিদর্শন নিশ্চয়ই করবেন। সেখানে আপনি বহু আকর্ষণীয় জিনিস দেখতে পারবেন।

Advertisement


  • Advertisement