এবার রেলওয়ে যাত্রীদের ঘুমানোর সময় এক ঘন্টা কমিয়ে দিলো

author image
4:40 pm 18 Sep, 2017

Advertisement

আপনারা নিশ্চইয় ট্রেনে ভ্রমণ করার সময় লক্ষ্য করেছেন সংরক্ষিত আসনগুলি নিচে সন্ধ্যা হতেই লোক ঘুমাতে শুরু করে। এখনও পর্যন্ত রাত 9 টা ওবদি লোয়ার বার্থ বসার জন্য তারপর ঘুমানোর জন্য ব্যবহার করা হতো।

রেলওয়ের তরফ থেকে আধিকারিক ভাবে এখনও পর্যন্ত রাত 9 টা থেকে সকাল 6 টা পর্যন্ত নিচের সিটে অর্থাত্ লোয়ার বার্থ অন্য সিটের যাত্রী বসতে পারতো না। কারণ রেলওয়ে রাত 9 টা থেকে সকাল 6 টা পর্যন্ত ঘুমানোর সময় বলে ঠিক করেছিল। কিন্তু রেলওয়ে এখন এই সময়কে এক ঘন্টা কমিয়ে রাত 9 টার বদলে 10 টা করে দিয়েছে।

রেলওয়ে নিয়ম পরিবর্তন করে সিদ্ধান্ত নিয়েছে সমস্ত সংরক্ষিত কোচগুলির লোয়ার বার্থ সকাল 6 টা থেকে রাত 10 টা পর্যন্ত বসার জন্য হবে এবং সকাল 10 টা থেকে সন্ধ্যা 6 টা পর্যন্ত ঘুমাতে পারবেন। রেলওয়ে বোর্ড 31 আগস্ট একটি বিজ্ঞপ্তি জারি করেছে, যার অনুযায়ী সংরক্ষিত কোচের নিচের বার্থ যাত্রী রাত 10 টা থেকে সকাল 6 টা পর্যন্ত ঘুমাতে পারবে। বাকি সময় তাদের বসতে দিতে হবে যারা মধ্য এবং ওপরের বার্থের জন্য আবেদন করেছে।


Advertisement

যদি লোয়ার বার্থে যাত্রী বসে থাকেন তাহলে আপনি ঘুমাতে পারবেন না। এখন নতুন নিয়ম অনুযায়ী, আপনি 10 টার আগে ঘুমাতে পারবেন না। লোয়ার বার্থে যাত্রী বসে থাকার সময় মিডিল বার্থ খোলা যায় না। তাইজন্য আপনি 10 টার আগে ঘুমাতে পারবেন না। আপনি যদি সাইড আপার বার্থের যাত্রী তাহলে আপনি যখন খুশি ঘুমাতে আর বসতে পারবেন না।

তবে রেলওয়ে যাত্রীদের কাছে অনুরোধ করেছে গর্ভবতী, অসুস্হ যাত্রী থাকলে সহযাত্রী তাকে দ্রুত ঘুমের ব্যবস্থা করে দেয়। গর্ভবতী এবং অসুস্হ ব্যক্তির আপার বার্থে যেতে অসুবিধা হয়।

 

Advertisement


  • Advertisement