Advertisement

এইরকম দেখতে লাগে পাহড়ের ওপর লবণ চাষ করার জমি, পুকুর তৈরি করে চাষ করা হয়

author image
2:26 pm 7 Aug, 2017

Advertisement

এই ছবিটি পেরু এর দক্ষিণ-পূর্ব কোস্কো শহরে অবস্হিত মারস পাহাড়ের। এই পাহাড়টি ইনকা সিক্রেট ভ্যালির সমুদ্রতল থেকে 3 হাজার মিটার উপরে রয়েছে। এখানকার লোকেরা এই পাহাড়ে ছোট ছোট পুকুর তৈরি করে তার মধ্যে নুনের চাষ করে। এগুলিকে লবণের খনিও বলা যেতে পারে। এক পর্যটক এখানে সেই নুন চাষের ছবি সোশ্যাল মিডিয়া শেয়ার করেছে।

পেরুর পাহাড়ে 200-900 খ্রিস্টপূর্ব থেকে লবণের চাষ চলে আসছে। এখানে প্রায় 5 হাজার পুকুরে চাষ হয়। মাচু-পিচ্চু পাহাড়েও এই ধরনের চাষ হয়। সন্ধ্যাবেলায় যখন এই পুকুরগুলিতে সূর্যের আলো পড়ে তথন এই পাহাড়কে খুব সুন্দর দেখায়।


Advertisement

এই ছবিগুলিকে নিজের ক্যামেরায় বন্দী করার জন্য বিশ্বব্যাপী লোক আসে।গত পাঁচ বছরে 10 লক্ষ পর্যটক এখানে এসেছে। 2013 সালে এখানে এসেছিল 12 লক্ষ লোক। 2016 সালে এসেছিল 20 লক্ষ পর্যটক। এই পুকুরটি দেখতে আসা পর্যটকদের মাত্র 200 টাকা দিতে হয়।

এই লবণ সম্পূর্ণভাবে স্বাভাবিক। আমাজনে 250 গ্রাম লবণ বিক্রি করা হয় 5 ডলার (প্রায় 315 টাকা) অর্থাত্ 1260 টাকা কিলো। ছবিটি ‘হাই টু হোম হোম’ টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করা হযেছে। টুইটার হ্যান্ডেলার লিখেছেন, তিনি আড়াই বছরে 41 দেশ ভ্রমণ করেছেন জলপ্রপাত, আইসল্যান্ড দেখেছেমন কিন্তু এই রকম দৃশ্য আগে দেখেননি।

Advertisement


  • Advertisement