স্বামী বিবেকানন্দের অনুরাগীদের অন্তত একবার দর্শনযোগ্য পশ্চিমবঙ্গের কিছু জায়গা

Updated on 6 May, 2016 at 2:08 pm

Advertisement

আমাদের মধ্যে অনেকেই স্বামী বিবেকানন্দের আধ্যাত্মিক বাণী এবং উপদেশের অনুরাগী। তার বেশিরভাগই তাঁর উপর বা তাঁরই রচিত বই থেকে গৃহীত।কিন্তু তাঁর জন্মস্থান পরিদর্শনের সুযোগ আমাদের অনেকেরই হয়না। আপনি যদি স্বামী বিবেকানন্দের বাণী শুনে মোহিত হয়ে যান আর কন্যাকুমারীর বিবেকানন্দ রক পরিদর্শন করে ভালোলাগে কিন্তু তথ্যের অভাবে কলকাতায় তাঁর বাড়ি এবং সংগ্রহশালা পরিভ্রমনের সুযোগ না পান, তবে চিন্তা নেই— নিচে এমনই কিছু জায়গার উল্লেখ করা হল যা আপনার পরবর্তী বঙ্গভ্রমণে অবশ্যই দেখা উচিত।

১. স্বামী বিবেকানন্দের পৈত্রিক ভিটে বা বাড়ি:

বিবেকানন্দ রোড এবং বিধান সরনীর সংযোগস্থলে অবস্থিত পুরনো অথচ খুবই ভালোভাবে রক্ষিত একটি সাদা বাড়ি — এই বাড়িতেই ১৫১ বছর আগে স্বামী বিবেকানন্দ জন্ম গ্রহন করেন। এই সেই জায়গা যেখানে স্বামীজি বালক নরেন্দ্র রূপে জীবনের অনেকটা সময় অতিবাহিত করেছেন। বর্তমানে রামকৃষ্ণ মিশন (২০০৪ সাল থেকে ) এই বাড়িটির রক্ষণাবেক্ষণ করে। বর্তমানে বাড়ির একটি অংশ প্রদর্শনশালায় রূপান্তরিত এবং বাকি অংশ রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচার দ্বারা অধিগৃহীত। এখানে নিয়মিত ধ্যান ও অন্যান্য সাংস্কৃতিক বিষয়ে শিক্ষা দেওয়া হয়। যদি অাপনি বিবেকানন্দের অনুগামী হন তবে এই জায়গাটি আপনার অবশ্যই দর্শন করা উচিত — বিবেকানন্দের জীবন আর শিক্ষার উপরে প্রদর্শনশালা, তাঁর ব্যবহৃত বস্তু দেখার আনন্দ, পরিবেশ এবং ধ্যান কেন্দ্র তোমাকে অবশ্যই মুগ্ধ করবে। আর যদি আপনি সত্যিই ভাগ্যবান হন তবে ওখানে প্রতিনিয়ত চলতে থাকা আলোচনাসভা বা যুব সম্মেলন-এও আচমকা অংশ নিতে পারেন।

ঠিকানা :

রামকৃষ্ণ মিশন স্বামী বিবেকানন্দের পাত্রিক বাড়ি এবং সংস্কৃতি কেন্দ্র
৩, গৌর মোহন মুখার্জী স্ট্রিট
কলকতা, পশ্চিমবঙ্গ, ভারতবর্ষ
দূরভাষ : ০৩৩-২২৫৭ ০২১৩/০২১৪/০২১৫
০৩৩-২২৫৭ ১১৮২

২. বেলুর মঠ


Advertisement

আপনি যদি স্বামী বিবেকানন্দের শিক্ষা, জীবন, কর্মে সত্যিই আগ্রহী হন তবে আপনার বেলুর মঠে অবশ্যই যাওয়া উচিত। কলকাতার দ্বৈত শহর হাওড়া তে গঙ্গার ধারে, স্বামী বিবেকানন্দ ও তাঁর গুরুদেব রামকৃষ্ণদেবের জীবন ও শিক্ষা বিজরিত কিছু স্মৃতি সৌধ ও সংগ্রহশালা নিয়ে তৈরি বেলুর মঠ। পুরোনো মঠের দক্ষিন পূর্ব দিকের ঘরটি হল স্বামীজির ঘর যেখানে ৪ঠা জুলাই, ১৯০২ এর আগে অবধি উনি বাস করতেন।তাঁর জীবনের বিভিন্য সময়ে ব্যবহৃত বস্তুগুলি এখানে সংরক্ষিত আছে। মঠ সংলগ্ন চত্বরে একটি আমগাছ আছে যার নিচে স্বামীজি বসতেন এবং তাঁর শিষ্যদের সাথে দেখা করতেন। বেলুর মঠে স্বামী বিবেকানন্দ মন্দির নামে একটি স্বামিজীকে উত্স্বার্গিক্রিত মন্দির রয়েছে। এটি ঠিক স্বামীজির সমাধিস্থলে অবস্থিত। এটি একটি বেল গাছের নিচে অবস্থিত (আসল গাছটি ভেঙ্গে যাওয়ায় অপর একটি বেল গাছ প্রতিরূপ হিসেবে রাখা হয়েছে)। এই বেল গাছটির নিচে স্বামীজি বসতে ভালবাসতেন এবং তাঁর ইচ্ছানুসারে এই গাছের নিচেই তাঁকে সমাধিস্থ করা হয়।

ঠিকানা :



বেলুর মঠ
জিলা : হাওড়া
পশ্চিমবঙ্গ, ভারতবর্ষ

৩. রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচার

দক্ষিন কলকাতায় অবস্থিত, রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচার হল রামকৃষ্ণ মঠ এবং রামকৃষ্ণ মিশন, বেলুর -এর একটি অন্যতম শাখা। উল্লিখিত জায়গাগুলির মতো এখানে কোনো সংগ্রহশালা তুমি খুঁজে পাবেনা। কিন্তু তুমি যদি স্বামীজির বিষয়ে কিছু জানতে এবং শিখতে চাও তবে এটি সেই জায়গা। এটি এমনই একটি প্রতিষ্ঠান যেখানে স্বামীজি ও তাঁর জীবন, শ্রী রামকৃষ্ণ এবং সারদা মার ওপর নানা আলোচনাসভা ও যুব সম্মেলন প্রতিনিয়ত অনুষ্ঠিত হয়। এছাড়াও তুমি প্রার্থনা সভায় যেতে পারো যেখানে প্রায় রোজই গীতার উপর বক্তৃতা ও গীতা পাঠ হয়। এসবকিছু ছাড়াও যদি তুমি কিছু মুহুর্তের স্থৈর্য চাও, তবে ধ্যানকক্ষ তোমাকে অপরিমেয় সাহায্য করবে। সবথেকে আকর্ষনীয় বিষয় হল এখানকার বিশাল পাঠাগার, যেখানে অনুরোধ করলে তুমি স্বামীজির জীবন ও শিক্ষার ওপরে সব বই দেখতে পাবে।এরমধ্যে বেশ কিছু বই খুবই বিরল। তাই পরেরবার অবশ্যই রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচার, গোলপার্ক দেখতে যেও।

ঠিকানা :

দি রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচার
গোলপার্ক, কলকাতা ৭০০০২৯
পশ্চিমবঙ্গ, ভারতবর্ষ


Advertisement


  • Advertisement