সমগ্র দেশ স্বাধীন হওয়ার 5 বছর পূর্বে এই গ্রামটি স্বাধীনতা লাভ করে

author image
4:22 pm 14 Aug, 2017

Advertisement

পুরো দেশ আগামীকাল অর্থাত্ মঙ্গলবার 71 তম স্বাধীনতা দিবস পালন করবে। আমরা স্বাধীনতার সাথে যু্ক্ত বহু ঘটনা শুনেছি। কিন্তু আজ আমরা আপনাদের এমন একটি গ্রামের সম্পর্কে বলতে যাচ্ছি যেটা পুরো দেশ স্বাধীন হওয়ার 5 বছর আগে স্বাধীনতা লাভ করেছিল। এই গ্রামটির নাম হলো ইসুরু। 1942 সালে নিজেদের স্বাধীন রূপে ঘোষণা করেছিল।

কর্ণাটকের শিমোগা জেলায় অবস্হিত ইসুরু ভারতের এমন একটি গ্রাম যেটা প্রথমেই ব্রিটিশ শাসনের বিরুদ্ধে নিজেদের স্বাধীন বলে ঘোষণা করেছিল। 12 আগস্ট, 1942 এমন একটি ঐতিহাসিক দিন যখন এই গ্রামের বাসিন্দারা ব্রিটিশদের খাজনা দিতে অস্বীকার করে এবং পূর্ণ স্বরাজের দাবি করে। এই গ্রামের সবচেয়ে প্রবীণ 111 বছর বয়সের স্বাধীনতা সংগ্রামী হুচুরেয়াপ্পা বলেছেন, ’12 আগষ্ট দুপুরবেলা গ্রামের বাজারে বহু সংখ্যক মানুষ জড়ো হয়। ব্রিটিশ বাহিনী সেখানে খাজনা সংগ্রহ করতে এসেছিলেন কিন্তু সকলেই ঐক্যবদ্ধ হয়ে খাজনা দিতে অস্বীকার করে। কারণ তাদের কাছে দেওয়ার মতো কিছুই ছিল না এবং সকলে পূর্ণ স্বরাজের দাবি করে।’


Advertisement

তিনি বলেছেন, ‘এই দাবির পর সেখানের পরিবেশ শান্ত হয়ে যায় এবং সকলে ভয় পেতে থাকে যে ব্রিটিশরা তাদের ওপর অত্যাচার শুরু করে দিতে পারে। কিন্তু তখন সেই রকম হয়েনি। ব্রিটিশরা গ্রামবাসীদের দাবি জি়জ্ঞাসা করেন। সেই সময় সবাই গান্ধীবাদী পোষাক পরিধান করে ছিল। এরপর ব্রিটিশ সৈন্যরা সেখান থেকে চলে যায়।’



বিরোধের পর গ্রামবাসীদের উত্সাহ আরো বেড়ে গিয়েছিল এবং তারা ব্রিটিশ সৈন্যদের সববিষয়ে বিরোধিতা করতে শুরু করে। 29 সেপ্টেম্বর, 1942 হলো সেই ঐতিহাসিক দিন যখন গ্রামবাসী ব্রিটিশ কর্মকর্তাদের ইসুরুতে প্রবেশ করতে বাঁধা দেয় এবং বীরভদ্রেশ্বর মন্দিরে পাতাকা উত্তোলন করে গ্রামকে স্বাধীন বলে ঘোষণা করে। কিন্তু এর পরে ব্রিটিশরা গ্রামে বৃহৎ সংখ্যক পুলিশ বাহিনী পাঠায়।

এর ফলে দুই পক্ষের মধ্যে দ্বন্ধ শুরু হয়। এই যুদ্ধে গ্রামবাসীরা একজন রাজস্ব অফিসার এবং এক পুলিশ অফিসারকে হত্যা করে। এই ঘটনার পর 50 জন স্বাধীনতা সংগ্রামে জঙ্গলে পালিয়ে যান। কিন্তু শীঘ্রই তাঁদের গ্রেপ্তার করা হয়। এর মধ্যে 5 জন্ স্বাধীনতা সংগ্রামী 8,9, 10 মার্চ 1943 সালে শহিদ হন। তারপর আন্দোলন তীব্র আকার ধারণ করে এবং বহু নারী ও শিশু স্বাধীনতার দাবিতে নিজেদের প্রাণ বিসর্জন করেন। অবশেষে 5 বছর পর পুরো দেশের সাথে এই গ্রামটিও স্বাধীনতা লাভ করে।


Advertisement

Image source: Untold


  • Advertisement