Advertisement

গত আট মাসের মধ্যে রহস্যময়ভাবে এই শিশুর ওজন বেড়েছে 24 কেজি

author image
11:30 am 14 Nov, 2017

Advertisement

মেক্সিকোর একটি বাচ্চার ক্রমবর্ধমানভাবে বেড়ে চলছে ওজন এবং সে এখন বিশ্বের সবচেয়ে মোটা বাচ্চা। দশ মাসের এই শিশুর ওজন নয় বছরের শিশুর সমান। 24 বছর বয়সী ইসাবেল পান্তজা বলছেন, যে তার পুত্রের মধ্যে হঠাৎ বৃদ্ধির কারণ হচ্ছে তার স্তন দুধ। ইসাবেল বলেছেন যে লুইসের এই প্রবৃদ্ধি দেখে স্থানীয় ডাক্তাররা অবাক হয়েছেন।

মনে করা হচ্ছে যে এই শিশুটির প্রাইডার-উইলি সিনড্রোম রয়েছে। এটি একটি বিরল জিনগত রোগ। যার মধ্যে শিশুদের মস্তিষ্ক দুর্বল হতে পারে এবং বারবার খাবার খাওয়ার ইচ্ছা হয়। কিন্তু লুইস বেশি খাবার খায় না বা দাবিও করে না।

লুইস এর বাবার মাসিক আয় মাত্র 200 ডলার। কিন্তু লুইস এর হরমোন চিকিত্সার খরচ তার বেতনের থেকে অনেক বেশি। এক্ষেত্রে তিনি তার ছেলের চিকিত্সার জন্য দানের ব্যবস্হা করছেন। জন্মের সময় লুইসের ওজন ছিল 3.5 কেজি। লুইস এর ভাইয়ের ওজন প্রায় একই ছিল। 2 মাস বয়সে লুইসের ওজন ছিল 10 কেজি। কিন্তু আগামী আট মাসে তার ওজন হয়েছে 24 কেজি।

লুইসের বাবা-মায়ের আর্থিক অবস্থা এত ভালো নয় যে ফেসবুকে একটি পেজ তৈরি করতে পারবেন এবং একটি ব্যাংক অ্যাকাউন্টও তৈরি করে। যাতে লোকেরা তার সন্তানের চিকিৎসার জন্য অর্থ দান করতে এগিয়ে আসে।


Advertisement

ইসাবেল বলেছেন, লুইসের বয়স যখন এক মাস তখন তাকে 2-3 বছর বয়সের বাচ্চাদের কাপড় পড়ানো হতো। প্রতি সপ্তাহে লুইসকে চার বার হাসপাতালে নিয়ে যেতে হয়। পুষ্টি বিশেষজ্ঞ সার্জন এই পরিবারের সাথে যোগাযোগ করেছে এবং তারা লুইসের চেকআপ করতে চান।

তিনি এখন মার্কিন যুক্তরাষ্ট্রের লুইসের টিস্যু নমুনা পরীক্ষা জন্য অপেক্ষা করছেন। ডাক্তাররা বলেছেন, প্রাদার উইলি সিনড্রোম ব্যতীত এটাও সম্ভবনা আছে যে গর্ভাবস্থায়, ইসাবেলের খাদ্যের কিছু নির্দিষ্ট পুষ্টির অভাব রয়েছে, যার কারণে শিশুটির বিপাকের ওপর প্রভাব পড়েছে।

তবে এখনও পরিষ্কার হয়েনি যে এই শিসুটির মধ্যে আকস্মিকভাবে হঠাৎ বৃদ্ধির কারণ কী? আশা করি যে এই শিশুটি আবার একবার স্বাভাবিক জীবন কাটাতে সক্ষম হয়।

 

Advertisement


  • Advertisement