ফাঁসির 86 বছর পর ভগত সিংকে নির্দোষ প্রমাণ করবে পাকিস্তানি আইনজীবী

author image
1:57 pm 15 Sep, 2017

Advertisement

মাত্র 23 বছর বয়সে ভগত সিং দেশের স্বাধীনতার জন্য শহিদ হন। 1931 সালে ব্রিটিশ পুলিশ অফিসার স্যান্ডার্সের হত্যার জন্য তাকে ফাঁসি দেওয়া হয়েছিল। ভগত সিং-এর ফাঁসির 86 বছর হয়ে গেছে। এত বছর পর একজন পাকিস্তানি আইনজীবী ইমতিয়াজ রশিদ কুরেশি লাহোর হাইকোর্টে তাঁকে নির্দোষ প্রমাণ করার চেষ্টা করছেন। ইমতিয়াজ সোমবার একটি পিটিশন দাখিল করেছেন যাতে ভগত সিং-এর মামলার শুনানি তাড়াতাড়ি করা যায়।

ইমতিয়াজ কে?

ইমতিয়াজ লাহোরে ভগত সিং মেমোরিয়াল ফাউন্ডেশন পরিচালনা করেন। গত বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানের প্রধান বিচারপতি ইমতিয়াজ কুরেশির আবেদনের শুনানির জন্য বৃহস্পতিবার একটি বড় বেঞ্চ গঠন করার আদেশ দেন, কিন্তু এই ক্ষেত্রে এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। তাঁর পিটিশনে ইমতিয়াজ বলেছেন যে ভগত সিং অবিভক্ত ভারতের স্বাধীনতা যোদ্ধা ছিলেন। অনেক পাকিস্তানী তাঁকে তাদের নায়ক বলে মনে করেন।

একটি সংবাদ সংস্থাকে দেওয়া একটি সাক্ষাত্কারে ইমতিয়াজ বলেছেন:

‘শুধু ভারতীয়রা নয়, পাকিস্তানিরাও তাঁর সম্মান করে। তাঁকে নির্দোষ প্রমাণ করা হলো জাতীয় বিষয়।’


Advertisement

পিটিশনে ইমতিয়াজ ভগত সিংয়ের মামলার পুনর্বিচারের দাবি জানান এবং তাঁকে সম্মানিত করার অনুরোধ জানান। এর পাশাপাশি তিনি লাহোরের শাদমান চৌকিতে তাঁর মূর্তি স্থাপনের প্রস্তাব দিয়েছেন।

এখানে ভগত সিং-কে ফাঁসি দেওয়া হয়েছিল।

ইমতিয়াজের মতে, ভগত সিংকে মিথ্যা মামলায় ফাঁসি দেওয়া হয়েছিল। প্রথমে আজীবন কারাবাসের শাস্তি দেওয়া হয়েছিল। কিন্তু পরে তা পরিবর্তন করা হয়। 2014 সালে আদালতের নির্দেশে আনারকলি থানায় ফাইল খুঁজে ইমতিয়াজকে স্যান্ডার্স হত্যার এফআইএর দেওয়া হয়েছিল। এই ডকুমেন্টটি 1928 সালের উর্দুতে লেখা এই এফআইআর অনুযায়ী, স্যান্ডার্সকে 17 ডিসেম্বর বিকেল সাড়ে চারটার সময় দুজন মুখোশধারী বন্দুকবাজ গুলি মারেন। আইপিসি এর সেক্সান 302, 1201 এবং 109 ধারা অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে কিন্তু এই অভিযোগের কোনও জায়গায় ভগত সিংয়ের উল্লেখ নেই। ইমতিয়াজ বলছেন, ‘আমি ভগত সিংকে নির্দোষ প্রমাণ করবো।’

ইমতিয়াজের এই উদ্যোগে আগের সময় আর ফিরে আসবে না, তবে স্বাধীনতার নায়কের প্রতি তার শ্রদ্ধা সত্যিই প্রশংসিত। দেশের বাকি লোকেদের ইমতিয়াজের কাছ থেকে শিক্ষা নেওয়া উচিত।

 

Advertisement


  • Advertisement