Advertisement

ডোকালাম বিবাদের কারণে ভারতে কর্মরত চিনা কর্মচারীরা দেশে ফিরছেন

author image
12:32 pm 29 Aug, 2017

Advertisement

ডোকালাম নিয়ে ভারত-চিনের বিবাদের কারণে ভারতে কর্মরত 400 অধিক চিনা কর্মী নিজেদের দেশ্ ফিরে যাচ্ছেন। কর্মচারীদের এই সংখ্যা অপ্পো এবং ভিভোর সাথে যুক্ত। রিপোর্ট অনুযায়ী ডোকলাম নিয়ে চলা দুটি দেশের বিবাদের কারণের এই দুটি মোবাইল নির্মাতা সংস্থাগুলির বিক্রি কমে গেছে। সেই কারণে কোম্পানী তাদের কর্মচারীদের দেশে ফিরে যেতে বলেছে।

এই মাসে অপ্পোর চিফ মার্কেটিং অফিসার বিবেক জাং চিনে ফিরে গেছেন। ভারতে কর্মরত চিনা কর্মচারীদের মধ্যে তিনি ছিলেন উচ্চ ব্যক্তিত্ব। তিনি আইপিএল শিরোপা স্পনসরশিপ চুক্তির আলোচনায় অগ্রণী ভূমিকা পালন করেন এবং এটিকে স্বাক্ষর করেছিলেন।

মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, জুলাই ও আগস্ট মাসের মধ্যে অপ্পো এবং ভিভো বিক্রির পরিমাণ 30 শতাংশ কমে গেছে। এই কারণে চিনের কর্মচারীদের দেশে ফিরে যাওয়ার কথা বলা হচ্ছে। তবে এর কারণ বলা হয়েছে নন্ পারফরেমেন্স।


Advertisement

চিন-বিরোধী মনোভাবের কারণে, দুটি কোম্পানি তাদের ব্যবস্থাপনায় পরিবর্তন আনছে। ছত্তিশগড় ও উড়িষ্যাতে চিনের বিরোধিতা সবথেকে বেশি। এছাড়া মহারাষ্ট্রে এবং পশ্চিমবঙ্গেও চিনের পণ্যের বিরোধিতা করা হচ্ছে। এই কারণে কোম্পানী এই সব রাজ্য থেকে তাদের কর্মচারীদের দেশে ফেরত্ পাঠিয়েছে।

এছাড়া আরেকটি কারণ বলা হয়েছে চিনের নাগরিকরা ভারতে স্বল্পমেয়াদি ভিসা পাচ্ছেন। তবে আশা করা হচ্ছে, ডকালামের চলমান বিরোধের পর পরিস্থিতি স্বাভাবিক হবে।

তবে এই বিষয়ে এখনও অপ্পো এবং ভিভোর তরফ কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়েনি।

 

Advertisement


  • Advertisement