কেন ক্যালকুলেটর এবং মোবাইল ফোনের নম্বর প্যাড একে অপরের বিপরীত হয়?

author image
12:52 pm 2 Oct, 2017

Advertisement

সৌভাগ্যবশত এই প্রজন্মের ছাত্রছাত্রীদের কাছে রয়েছে ক্যালকুলেটর এবং মোবাইল ফোনের মত গ্যাজেট। যেটা তাদের পড়াশুনা করতে সাহায্য করে এই ধরনের ইলেকট্রনিক গ্যাজেটগুলির প্রতি আশাবাদী হওয়ার কারণ হলো দ্রুত হিসাব করা যায়। আপনি কি কথনও ক্যালকুলেটর এবং স্মার্ট ফোনের মধ্যে কোনও পার্থক্য লক্ষ্য করেছেন।

এটা ফোনের ডায়ালার কিপ্যাড।

এটা ক্যালকুলেটরের কিপ্যাড।


Advertisement

একটু চিন্তা করলে আপনি ল্যান্ডলাইনের ডায়ালার কীপ্যাড এবং বৈজ্ঞানিক ক্যালকুলেটর এর কীপ্যাডের মধ্যে পার্থক্য আবিষ্কার করতে পারবেন।

প্রথম তত্ত্বটি টেলিফোনের কিপ্যাড সার্কিট এবং স্বন-স্বীকৃতি হার্ডওয়্যারের সাথে সম্পর্কিত। যখন 1950-এর দশকের শেষ দিকে টেলিফোনগুলি জনপ্রিয়তা অর্জন করছিল তখন ক্যালকুলেটর 7, 8 এবং 9 শীর্ষস্থানে ছিল। ডেটা এন্ট্রি পেশাদার, এবং অন্যান্য যারা নিয়মিত ক্যালকুলেটর ব্যবহার করতেন তারা কীপ্যাড নেভিগেটে মাস্টার ছিলেন।



তারা সংখ্যাগুলিকে দ্রুত এবং দক্ষতার সাথে চিনে ফেলতে পারতো, যা ডাটা এন্ট্রির জন্য ভালো ছিল। কিন্তু টেলিফোনের ডায়াল করার জন্য এত সহজ ছিল না। প্রযুক্তি গতিতে কার্যকরীভাবে কাজ করতে পারে না যা এই বিশেষজ্ঞরা সংখ্যাটি ডায়াল করতে পারেন।

টেলিফোন ডিজাইনাররা ধারণা করেছিলেন যে যদি তারা লেআউটটি উল্টে দেয়। তবে এই বিশেষজ্ঞের জন্য ডায়ালিংয়ের গতি হ্রাস পাবে এবং ধ্বনি চেনা আরো নির্ভরযোগ্যভাবে সক্ষম হবে। তবে এই তত্ত্ব এখনও একটি প্রাসঙ্গিক উত্স হিসাবে বিবেচিত হয় না।

প্রকৃত কারণ, বেল ল্যাবস দ্বারা পরিচালিত গবেষণা “হিউম্যান ফ্যাক্টর ইঞ্জিনিয়ারিং স্টাডিজ অফ্ দ্য ডিজাইন অ্যান্ড ইউস অফ্ পুশবতন টেলিফোন সেটে” রয়েছে। যেটা প্রকাশিত হয়েছে 1960 সালে। গবেষণায় দেখানো হয়েছে যে উপরের সারিতে 1-2-3 এর সাথে 3×3 সংস্করণটি মানুষদের জন্য সবচেয়ে সহজ।

এই ধরনের একটি বিপরীত সোয়াপিং জন্য আরেকটি কারণ হতে পারে। যখন সংখ্যার সাথে বর্ণমালা মেলানোর সময় আসে তখন উপরের দিকে 1-2-3 লিখতে অনেক বেশি জ্ঞান লাগে। কারণ এটি উপরের সারিতে A-B-C পেতে সবচেয়ে স্বাভাবিক উপায় ছিল।

যদি 7-8- 9 উপরে শীর্ষে থাকতো, দুইটি জিনিসকে এক হতে হতো, অক্ষর এবং সংখ্যা উল্টো দিকে চলে যেত, অথবা পিআরএস প্রথম অক্ষরের অক্ষর থাকত যা কোনও ভাবেই যথেষ্ট ছিল না।


Advertisement

এখন আরো অনেক কিছু হতে পারে, যদি আপনার কোন মত থাকে তাহলে আপনি শেয়ার করুন।


  • Advertisement