আপনি কি ইনজেকশন নিতে ভয় পান? এখন আর ভয় পাওয়ার প্রয়োজন নেই

author image
5:18 pm 12 Sep, 2017

Advertisement

ইনজেকশনের নাম শুনলেই ভয় পান। হাসপাতালে যাওয়া বা ডাক্তারের কাছে পরামর্শ নেওয়ার সময় ইনজেকশন সবথেকে বেশি অস্বস্তিকর করে তোলে। কিন্তু এখন আর আপনাকে ভয় পেতে হবে না। বিজ্ঞানীরা এমন একটি নতুন স্কিন প্যাচ তৈরি করেছে যেটা ইনজেকশান নেওয়ার পর ব্যাথা হবে না।

স্কিন প্যাচের মাধ্যমে ইনজেকশনের ব্যথা থেকে পরিত্রাণ পাওয়া যাবে। এর মধ্যে থাকবে ছোটো ছুঁচ। যেটা ডাক্তারের সাহায্য ছাড়াই একা নিতে পারবেন। সংরক্ষণ করার জন্য ফ্রিজের প্রয়োজন পড়বে না। আপনি নিজের সাথে যে কোনও জায়গায় নিয়ে যেতে পারবেন।




Advertisement

আমেরিকান এমিরি ইউনিভার্সিটির অ্যাসোসিয়েটেড প্রফেসর নেডিন রফেল বলেছেন, “সার্বজনীন ফ্লু টিকা দেওয়ার সুপারিশ সত্ত্বেও, ইনফ্লুয়েঞ্জা অসুস্থতার একটি প্রধান কারণ, যার ফলে অনেকগুলি মৃত্যুর ঘটনা ঘটছে। এই টিকা ইনফ্লুয়েঞ্জা থেকে রক্ষা করতে খুব সহায়ক। কারণ এটি ডাক্তারের সাহায্য ছাড়াই সহজেই প্রয়োগ করা যেতে পারে এবং কোন ব্যথা হবে না।”


Advertisement

বিজ্ঞানীরা সাফল্যের সাথে মানুষের উপর এই পরীক্ষা সম্পন্ন করেছে। গবেষকরা ক্লিনিকাল ট্রায়াল করেছেন এবং জানতে পারেন ইনফ্লুয়েঞ্জা এই টিকা নিরাপদ এবং অংশগ্রহণকারীদের এর সাথে কোন সমস্যা হয়নি। গবেষকদের মধ্যে আমেরিকার র্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির বিজ্ঞানীরা ছিলেন।


  • Advertisement