যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া, বিশ্বের বহু দেশ উদ্বেগ প্রকাশ করেছে

author image
12:18 pm 12 Sep, 2017

Advertisement

ইতিমধ্যে উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে আমেরিকা সহ বিশ্বের বহু দেশ উদ্বেগ প্রকাশ করেছে। উত্তর কোরিয়ার এই ধরনের কর্মসূচিতে সবথেকে বেশি চিন্তিত দক্ষিণ কোরিয়া। কারণ দক্ষিণ কোরিয়ার ওপর সবথেকে বেশি প্রভাব পড়ছে।

দক্ষিণ কোরিয়ার সেনার মতে উত্তর কোরিয়া যুদ্ধের জন্য টানেল তৈরি করছে। যাতে তার সৈন্য এই টানেলের সাহায্যে দ্রুততার সাথে আক্রমণ করতে পারে।

টহল দেওয়ার সময় দক্ষিণ কোরিয়ার সৈন্যরা 4 টি সুরঙ্গের খোঁজ পেয়েছে। যার সাহায্যে এক ঘন্টার মধ্যে 30 হাজার সৈনিক দক্ষিণ কোরিয়াতে প্রবেশ করতে পারবে। এই টানেলগুলি অত্যাধুনিক, এর মধ্যে দিয়ে সেনাবাহিনীর সাথে গাড়ি এবং অন্যান্য জিনিস সহজেই আসতে পারে। এই টানেলের মধ্যে জল, বিদ্যুৎ, অস্ত্রসজ্জা থেকে শুরু করে সেনা জাওয়ানরা বিশ্রামও নিতে পারবে।


Advertisement



উত্তর কোরিয়ার একনায়কও জানেন যে আমেরিকা ও তার মিত্রদের সাথে যুদ্ধের সম্ভাবনা বাড়ছে। সেই কারণে কিম জং দেশে 84 টি বিশাল টানেল তৈরি করার আদেশ দিয়েছেন। পারমাণবিক যুদ্ধ সংঘটিত হলে জনগণের জীবন রক্ষা করা যেতে পারে, তাই এটি করা হচ্ছে। দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম অনুযায়ী, কিম তার নিজের এবং তার সহকর্মীদের জন্য পিয়ংইয়ংয়ের একটি গোপন সুরক্ষিত টানেল তৈরি করিয়েছেন।

দক্ষিণ কোরিয়ার সীমানার কর্মকর্তা অনুযায়ী, উত্তর কোরিয়া হামলার প্রস্তুতি নিচ্ছে। টানেল নির্মাণের পিছনে রয়েছে এই উদ্দেশ্য। কিছু সময় ধরে কোরিয়ান উপদ্বীপে অস্হির পরিস্হিতি রয়েছে। উত্তর কোরিয়ার একনায়ক মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে পারমাণবিক হামলার হুমকি দিয়েছে।


Advertisement

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র সহ বহু দেশ উত্তর কোরিয়ার ওপর অনেক নিষেধাজ্ঞা জারি করেছে, যে কারণে তাকে বড় অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে।


  • Advertisement