জাস্ট দু ইট ট্যাগলাইন দিয়ে সফলতা পেয়েছে নাইক, সেটা একটা হত্যাকান্ড দ্বারা অনুপ্রাণিত

author image
12:56 pm 8 Aug, 2017

Advertisement

খেলোয়াড়দের পোশাক এবং জুতোর সবথেকে বড় ব্রান্ড হলো ‘Nike’, দেশ ও বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্র্যান্ডের মধ্যে অন্যতম। নাইকি এর বিখ্যাত লোগো 1971 সালে পোর্টল্যান্ড স্টেট ইউনিভার্সিটির ছাত্র ক্যারোলিন ডেভিডসন মাত্র 35 ডলার তৈরি করেছিল। সুউশ লোগো এবং ‘Just Do It’ স্লোগান দিয়ে নাইক সমগ্র বিশ্বে তাদের নিজস্ব পরিচয় তৈরি করেছে। এই ব্র্যান্ডের সাথে যুক্ত এইধরনের কথা সকলেই প্রায় জানে। আজ আমরা আপনাদের এই ব্র্যান্ডের সাথে যুক্ত এমন একটি কথা বলতে যাচ্ছি যেটা জানার পর আপনার আত্মা কম্পিত হযে যাবে।

কখনও ভেবেছেন কোম্পানীর ‘Just Do It’-র ধারণা কোথা থেকে এসেছে। বস্তুত, বিজ্ঞাপন সংস্হা উইডেন+ কেনেডি-প্রতিষ্ঠাতা ড্যান উইডেনের দেওয়া ড্যাজেন পত্রিকার সাক্ষাৎকারে তিনি বলেছেন, ”Just Do It’ স্লোগানটি একটি হত্যাকান্ডের দ্বারা প্রেরিত। ঘটনাটি 1977 সালের। গ্যারি গিলমোর নামের এক হত্যাকারী পোর্টল্যান্ডর উটাহতে বহু মানুষকে হত্যা করেছিল। অন্যদিকে ফায়ারিং স্কোয়াড কয়েকজনকে মৃত্যুর দন্ড দিয়ে কারাগারে পাঠায়।



উইডেন বলেছেন, ‘কারাগারে বন্দী এক বন্দীকে ফায়ারিং স্কোয়াড তাকে জিজ্ঞাযা করে সে মৃত্যুর আগে কিছু বলতে চায়। তখন সেই লোকটি বলে ‘Let’s do this’ ।কোম্পানীর ট্যাগলাইন দেওয়ার সময় সেই ব্যক্তির শেষ কথাটি মনে পড়ে যায়। কিন্তু আমার ‘Let’s do this’ শব্দটি পছন্দ হয়েনি। তারইজন্য সেটা আমি বদলে ‘Just do it’ করে দিই।’ দেখতে দেখতে এই স্লোগান বিখ্যাত হযে যায়।


Advertisement

নাইকের সাফল্যের কাহিনী খুব আকর্ষণীয়। তবে এটা প্রমাণিত হয়ে গেছে সফল কিছুর পেছনে কিছু কঠোর সত্যি থাকে।


  • Advertisement