Advertisement

1500-রুমের এই হোটেলে রয়েছে গোপন রেলওয়ে রুট

author image
3:49 pm 23 Aug, 2017

Advertisement

সমস্ত গোপন এবং রহস্যজনক বিষয়ে নির্জন জায়গায় লুকিয়ে থাকে না। কয়েকটি রহস্যজনক বিষয়ে জনাকীর্ণ এলাকায় থাকে। কেউ কখনও ভাবতে পারেনি নিউ ইয়র্কের ব্যস্ততম এলাকার একটি বিলাসবহুল হোটেলের নিচে প্রাইভেট রেলওয়ে স্টেশন এবং রেলরুট থাকবে। বলা হয় যে মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টের সাথে হোটেলের অনেক ভিআইপি অতিথি এটা ব্যবহার করতেন।

এই প্রাইভেট রেলওয়ে প্ল্যাটফর্ম নিউ ইয়র্কের বিলাসবহুল ওয়ালড্রফ এস্টোরিয়া হোটেলের নিচে রয়েছে। দুটি টাওয়ারের এই হোটেলে প্রায় দেড় হাজার রুম রয়েছে। ট্র্যাক 61 নামের এই গোপন প্ল্যাটফর্ম এবং ট্র্যাক গ্র্যান্ড সেন্ট্রাল টার্মিনাল কমপ্লেক্স এর একটি অংশ। কিন্তু এখন এটা ব্যবহার করা হয় না। রক্ষণাবেক্ষণের অভাবে এখন এই স্হানটি ভুতুড়ে বলে মনে হয়।


Advertisement

নিউ ইয়র্কের ম্যানহাটানের পার্ক অ্যাভিনিউতে 1893 সালে ওয়ালড্রফ এস্টোরিয়া হোটেল এবং 1997 সালে এস্টোরিয়া হোটেল খোলে। 1931 সালে এই দুটি হোটেল ওয়ালড্রফ এস্টোরিয়া নিউ ইয়র্কের নামে কাজ শুরু করে। বর্তমানে সংস্কারের জন্য সাময়িকভাবে বন্ধ এই হোটেলের নিচে রয়েছে ট্র্যাক 61। আমেরিকান জেনারেল জন জে পরসিঙ্গ 1938 সালে এটি ব্যবহার করতে শুরু করে। এরপর আমেরিকার প্রাক্তন ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট 1944 সালে এটি ব্যবহার করতে শুরু করেন।

এই রেলওয়ে ট্র্যাক এবং প্ল্যাটফর্মের সাথে যুক্ত রয়েছে 8 ফুট চওড়া লিফ্ট, যেটা হোটেলের দিকে যায়। রুজভেল্টের গাড়ি ট্রেনের বগিতে থাকতো এবং তিনি গাড়ি সমেত লিফটের মাধ্যমে হোটেলের রুমে যেতেন। কিন্তু এই সমস্ত বক্তব্যের কোনও ঐতিহাসিক প্রমাণ নেই। বলা হয়ে যে মার্কিন সরকারের গোপন নথিতে রুজভেল্টের দ্বারা এই রুট ব্যবহার করার বিবরণ রয়েছে। 1965 সালে শিল্পী অ্যান্ডি ওয়ারহোল 61-এ ভূগর্ভস্থ পার্টি দিযেছিলেন।

Advertisement


  • Advertisement