এই শিলার অভ্যন্তরে থেকে বেরোয়ে ডিমের আকৃতির পাথর

author image
1:13 pm 15 Sep, 2017

Advertisement

প্রকৃতিতে রহস্যের অভাব নেই। প্রকৃতির সবকিছুর মধ্যে রয়েছে তার নিজস্ব গোপনীয়তা। মানুষ অনেক রহস্যের সমাধান করেছে, কিন্তু এখনও অনেক রহস্যের সমাধান হয়েনি। এমনই একটি রহস্য হলো চিনের ডিম দেওয়ার পাথর। এই নির্জীব পাথর থেকে 30 বছর ধরে গোলাকার ডিম বেরোচ্ছে।

এই শিলা চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল কিয়ানান বুয়েই এবং মিয়াও অবস্হিত রয়েছে। এর দৈর্ঘ্য মাত্র 20 মিটার এবং উচ্চতা 6 মিটার। এই শিলার ভিতর থেকে প্রতি 30 বছর অন্তর মসৃণ ডিমের আকৃতির পাথর বেরোয়ে। এখানে এই পাথর চান ডান নামে পরিচিত। ম্যান্ডারিন ভাষার অর্থ হলো ডিম তৈরি করার শিলা।


Advertisement

এরমধ্যে অনেক ডিমের ওজন 300 কিলো। স্হানীয়রা এই ডিমের আকৃতিকে পাথরকে শুভ বলে মনে করেন। ব্যাস 30 থেকে 60 সেন্টিমিটার। তাদের মনে হয় এটা তাদের জীবনে সৌভাগ্য নিয়ে আসবে। সেই কারণে সরকারী ভাবে 70 টি ডিমের আকৃতির পাথরকে সংরক্ষিত করা হয়েছে।

বৈজ্ঞানিকরা এই শিলার অর্ধেক রহস্য সমাধান করেছে। ডঃ ওয়াং শেনয়ান তার বইতে স্কেরী ফেলোমানাতে বলেছেন, ডিমের আকৃতির এই পাথর ক্যালসিয়াম কার্বোনেট কণা দিয়ে তৈরি হয়েছে। 50 কোটি বছর এই প্রক্রিয়া সমুদ্রে মধ্যে হয় এবং সময়ের সাথে সাথে এটি পাহাড়ের আকৃতি নেয়।

ক্যালসিয়ামের তৈরি এই শেলগুলি শিলা ভিতরে অবস্থিত ছিল। তবে এই দাবির পরে এই রহস্যময় ডিমের আকৃতির পাথর নির্দিষ্ট সময় কেন বেরোয়ে এবং এর আকৃতি এত বড় কেন হয়?

Advertisement


  • Advertisement