Advertisement

আপনি যদি উইকিপিডিয়া পৃষ্ঠা দেখেন, তাহলে জেনে নিন তার বাস্তবতা

author image
5:50 pm 5 Aug, 2017

Advertisement

বর্তমানে উইকিপিডিয়াকে যে কোনও তথ্যের উত্স বলে মনে করা হয়। নিজেকে মুক্ত বিশ্বকোষ বলে। এখানে রয়েছে 94 টি ভাষার প্রবন্ধ। ইংরাজী অংশটি সবথেকে বড়, যেথানে 54 লক্ষেরও বেশি প্রবন্ধ রয়েছে। উইকিপিডিয়াতে যে কেউ প্রবন্ধগুলিকে সম্পাদনা করতে পারবে। সক্রিয় সম্পাদকের সংখ্যা 70 হাজার। সেই কারণে এখানে দেওয়া তথ্যের ওপর চোখ বন্ধ করে বিশ্বাস করতে বারণ করা হয়। আজকে আমরা আপনাদের উইকিপিডিয়া সম্পর্কে 4 আকর্ষণীয় জিনিস বলতে যাচ্ছি।

উইকিপিডিয়ায় সম্পাদনা করা যায়। তাইজন্য এর মধ্যে অনেক ভুলও থাকতে পারে। যেমন কোনও বিতর্কিত ব্যক্তি ও কলহপ্রিয় বিষয়ের পাতা অবিরত পরিবর্তন হতে থাকে। বহু স্বেচ্ছাসেবক সম্পাদক প্রবন্ধে কিছু পরিবর্তন করতে পরে। আবার দ্বিতীয় সম্পাদক সেটাকে নিজেদের মতো পরিবর্তন করে দেয়। এই ধরনের পরিবর্তন এডিট হিস্ট্রিতে গিয়ে দেখা যেতে পারে।

আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি জর্জ ডব্লিউ বুশ এর সম্পর্কে একটি রেকর্ড রয়েছে। 2005 সালে এই পেজটি 20.894 বার সম্পাদিত হয়।


Advertisement

এমনিতে উইকিপিডিয়া হলো মুক্ত বিশ্বকোষ। যেখানে যে কেউ অবদান করতে পারবে। কিন্তু এর সম্পর্কে বলা হয় যে এখানে পুরুষদের দ্বারা প্রভাবিত এবং পুরুষদের প্রবন্ধকে বেশি প্রাথমিকতা দেওয়া হয়। এর বিরোধিতা করার জন্য একজন যুবতী বিজ্ঞানী মহিলা ইতিবাচক পদ্ধতি গ্রহণ করেছিল। লোয়োনা বিশ্ববিদ্যালয়ের শিকাগো বায়োলজির ছাত্রী এমিলি টেম্পল বুদ যখনই পুরুষদের কাছ থেকে কোনও যৌন বিষয়ক ই-মেইল পেতো তখন তার প্রতিক্রিয়ায় উইকিপিডিয়া একজন মহিলা বিজ্ঞানীর সম্বন্ধে পেজ বানাতে থাকতো। বহু পুরুষ তাকে লিঙ্গ বৈষম্য ও অপমান পূর্ণ ইমেল পাঠাতে থাকে এবং প্রত্যেকবার তিনি মহিলা বিজ্ঞানীর সম্পর্কে পেজ বানাতে থাকেন। এইভাবে তিনি বহু পেজ তৈরি করেন।

উইকিপিডিয়া যে কেউ সম্পাদনা করতে পারে। সেইজন্য অনেকে এর সুযোগ নিয়ে বিবরণকে নিজের পক্ষে ঘোরানোর চেষ্টা করেন। অনেক ক্ষেত্রে সরকারও এই রকম করে। উইকিপিডিয়াতে সরকারি কম্পিউটার থেকে সম্পাদনা করার প্রমাণ রয়েছে। উদাহরণ হিসেবে বলা যায় যে, ব্রিটেনের অ্যান্টি টেররিজ্ম অথারিটি জিন চার্লস দ্য মেনজেস নামের এক ব্যক্তিকে ভল করে মেরে ফেলে। এ বিষয়ে উইকিপিডিয়া পৃষ্ঠা ব্রিটেনের সরকারি কম্পিউটারের সাহায্যে সম্পাদনা করা হয়েছিল। তার সাহায্যে কর্তৃপক্ষের দোষ কম করে দেখানো হয়েছিল।

উইকিপিডিয়া যে কোনও জায়গায় সম্পাদনা করা যায়। কিন্তু এর স্বেচ্ছাসেবক সম্পাদক তথ্যের ওপর নজর রাথেন এবং পরিবর্তন করে আগের মতো করে দেয়। আমেরিকান লেখক ফিলিপ রথের সাথে এই রকমই কিছু হযেছিল। পৃষ্ঠায় একটি তথ্যসংক্রান্ত ভুল ছিল। তাঁর 2000 সালে আসা দ্য হিউম্যান স্টোনের প্রধান চরিত্রকে নিউ ইয়র্ক টাইমস সমালোচকের দ্বারা অনুপ্রাণিত বলা হয়েছিল। রথ নিজে লেখক ছিলেন। তিনি জানতেন তিনি সেই চরিত্রটি তাঁর অধ্যাপক বন্ধুর হিসাবে বানিয়েছিলেন। তাইজন্য তিনি নিবন্ধটি সম্পাদনা করে সংশোধন করে দেন। কিন্তু উইকিপিডিয়ার সম্পাদকরা সেটাকে আগের মতো করে দেয়। এরপর রথ উইকিপিডিয়াকে একটি চিঠি লেখেন। তারপর তাঁর সংশোধনকে স্বীকার করা হয়।

Advertisement


  • Advertisement