Advertisement

এই গাছটির নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছে নিরাপত্তারক্ষী, রক্ষণাবেক্ষণের জন্য খরচ হয় কয়েক লক্ষ টাকা

author image
12:47 pm 21 Jul, 2017

Advertisement

ভারতে এমন একটি গাছ রয়েছে যার নিরাপত্তার জন্য রয়েছে পুলিশ। এই গাছের রক্ষণাবেক্ষণের প্রতিবছর খরচ হয় কয়েক লক্ষ টাকা।

আমরা যে গাছটির সম্পর্কে বলছি সেটি হলো একটি পিপুল গাছ। যেটি অবস্হিত রয়েছে মধ্য প্রদেশের সলামতপুরে। এই গাছটির নিরাপত্তার জন্য মধ্যপ্রদেশ সরকারের প্রতি বছর 12 লক্ষ টাকা খরচ হয়।

tree

এই গাছটি ভোপাল এবং বিদিশার মাঝখানে অবস্হিত সলামতপুরের পাহাড়ে রয়েছে। এই ভিভিআইপি গাছটি হলো ‘বোধি বৃক্ষ’ । যার নিরাপত্তার জন্য চব্বিশ ঘন্টা চারজন নিরাপত্তা রক্ষী থাকেন।

গাছটিকে বাঁচানোর জন্য বিশেষভাবে জলের ট্যাঙ্কারের ব্যবস্হা করা হয়েছে, যাতে ভালোভাবে রক্ষণাবেক্ষণ করা যায়। প্রায় 15 ফুট উঁচু জালের মধ্যে গাছটিকে সুরক্ষিত রাখা হয়েছে।

vvip tree


Advertisement

আপনি নিশ্চয়ই ভাবছেন কেন এই গাছটিকে এত ভিভিআইপি ব্যবস্হা দেওয়া হচ্ছে। শ্রীলঙ্কার প্রাক্তন রাষ্ট্রপতি মাহিন্দা রাজাপাকসা 2012 সালে যখন ভারতে আসেন তখন তিনি শ্রীলঙ্কা থেকে এই পবিত্র গাছটি নিয়ে এসেছিলেন। তিনি এই গাছটি এখানে রোপণ করেন।

tree

কথিত আছে যে গৌতম বুদ্ধ এই গাছের নীচে জ্ঞান অর্জন করেছিলেন। সম্রাট অশোর এই গাছের একটি শাখা শ্রীলঙ্কায় নিয়ে গিয়েছিলেন। শ্রীলঙ্কার প্রধান শহরগুলির মধ্যে অন্যতম অনুরাধাপুরমে রোপণ করা হয়েছিল। সেই গাছের শাখা প্রাক্তন রাষ্ট্রপতি মাহিন্দা তাঁর সাথে ভারতে এনেছিলেন।

বৌদ্ধধর্ম অনুসারীদের কাছে এই গাছের মাহাত্ম্য অনেক। সেইজন্য গাছটির যাতে কোনও ক্ষতি না হয়ে তার জন্য পুরো যত্ন নেওয়া হয়।

Advertisement


  • Advertisement