Advertisement

36 বছর পর পুনর্স্থাপন করা হলো মা ভদ্রকালীর মূর্তি, কাহিনী জানার পর আপনিও অবাক হয়ে যাবেন

author image
12:18 pm 21 Mar, 2018

Advertisement

নবরাত্রি পবিত্র মাস চলছে। মন্দিরের বাইরে ভক্তদের ভিড়। এরমধ্যে এমন একটি খবর এসেছে যেটা শোনার পর ভক্তরা খুশি হয়ে যাবেন।

কাশ্মিরের হুন্ডওয়ারা জেলার একটি প্রাচীন মন্দির থেকে চুরি হওয়া মা ভদ্রকালী মূর্তি 36 বছর পর পুনরায় মন্দিরে পুনর্স্থাপন করা হয়েছে। এই উপলক্ষে মায়ের দর্শন করার জন্য মন্দিরে ভক্তদের বিশাল ভিড়।

1981 সালে মায়ের মূর্তিটি চুরি হয়ে গিয়েছিল, যা 1983 সালে খুঁজে বার করা হয়। এরপরে, 1990 সালে মা ভদ্রকালীর পরম ভক্ত ভূষণ লাল পন্ডিত মায়ের মূর্তি জম্মুতে নিয়ে আসেন। তখন থেকে তিনি মায়ের পূজো করছেন।

ভূষণ লাল পন্ডিত চেয়েছিলেন মায়ের এই মূর্তি মন্দিরে পুনর্স্থাপন করা হোক। তিনি 2017 সালে সেনাবাহিনী সেক্টর জাতীয় রাইফেলসের ব্রিগেডিয়ার রাইয়ের সাথে দেখা করে ভদ্রকালী মন্দিরের মূর্তি পুনর্স্থাপন করার অনুরোধ জানান। তারপরে ব্রিগেডিয়ার আশ্বস্ত দেন যে নবরাত্রিতে মূর্তি প্রতিষ্ঠিত হবে। 18 ই মার্চ, 2018 নবরাত্রিত প্রথম দিনে এই মূর্তিটি পুনঃস্থাপন করা হয়।


Advertisement

ভদ্রকালী মূর্তি পুনঃস্থাপন করার জন্য সেনাবাহিনীর 21 জাতীয় রাইফেলস রেজিমেন্টের সেনারা সাহায্য করেন। এই বিশেষ অনুষ্ঠানে, সেনাবাহিনীর জেনারেল জিওসি মেজর জেনারেল এ কে সিং সহ ন্যাশনাল রাইফেলস রেজিমেন্টের সকল জওয়ানও উপস্থিত ছিলেন।

এই মূর্তি একবার চুরি হয়েছে, তাই এখন মন্দির এবং মূর্তি রক্ষা করার জন্য সেনাবাহিনী থাকবে। 36 বছর পর একশ বছর পুরানো মায়ের মূর্তি সঠিক স্থানে স্থাপন করা হয়েছে।

এই ঐতিহাসিক মন্দিরের সম্পর্কে একটি আকর্ষণীয় গল্পও আছে। 1891 সালে হুন্ডওয়ারা বাসিন্দা সর্বা ওয়াইয়ের স্বপ্নে মা দর্শন দিয়ে জানান খায়েরের একটি গুহায় মায়ের মূর্তি আছে। তারপরে তিনি সেই স্থানে গেলেন। সেখানে প্রকৃতপক্ষে মায়ের মূর্তি ছিল ।সেখান থেকে মূর্তি বের করে হুন্ডওয়ারা মন্দিরে স্হাপন করেন।

Advertisement


  • Advertisement