ভারতে প্রলয় আসন্ন, সতর্কবাণী দিলেন পরিবেশবিদরা

author image
12:58 pm 17 Jul, 2017

Advertisement

আবহাওয়া পরিবর্তনের ফলে সারা পৃথিবী ভয়াবহ ক্ষতির সম্মুখীন হতে চলেছে। বিশেষ করে প্রশান্ত মহাসাগরীয় এলাকা এবং ও এশিয়ার দেশগুলির ক্ষতির সম্ভাবনা অনেক বেশি। একটি নতুন রিপোর্টে পরিবেশবিদরা এমনই সতর্কবাণী শুনিয়েছেন। সেই রিপোর্টে বলা হয়েছে 2030 সালের মধ্যে দক্ষিণ ভারতে চাল উত্পাদন 5 শতাংশ হ্রাস পাবে।

এই রিপোর্টটি দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক ও পোস্টড্যাম ইনস্টিটিউট ফর ক্লাইমেট ইমপ্যাক্ট রিসার্চ। সেখানে বলা হয়েছে আবহাওয়া পরিবর্তনের ফলে দেশের উন্নতিতে বাঁধা হয়ে দাড়াবে এবং জীবনের মানও কমিয়ে দেবে।

সবচেয়ে বেশি প্রভাব পড়বে চিন, ভারত, বংলাদেশ, এবং ইন্দোনেশিয়া। এশিয়ার বন্যা ও ঝড় বৃষ্টির কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্হ হবে। পরিস্হিতি আরও খারাপ হলে ভারত, পাকিস্তান, বাংলাদেশ মিলিয়ে 13 কোটি উপকূলবর্তী মানুষকে বিপদের মুখে পড়তে হবে।



সারা পৃথিবীতে বেড়ে চলা বিশ্ব উষ্ণায়ণের কারণে ভারতে বিশেষ করে অত্যধিক জনসংখ্যা এবং অন্যান্য নানা কারণে উপকূলবর্তী এলাকা অনেকদিন ধরে ক্ষতিগ্রস্হ হতে শুরু করেছে। বিশ্বের বড় বড় শহর সমুদ্রের জলে ভেসে যাওয়ার মতো পরিস্হিতি তৈরি হয়েছে।

বিজ্ঞানীদের মতে 2050 সালে পৃথিবীর যে 20 টি বড় শহর বিশ্ব উষ্ণায়ণের পাশাপাশি অন্যান্য প্রাকৃতিক কারণে প্রবল ক্ষতির মুখে পড়বে, তার মধ্যে 13 টি শহরই এশিয়ার। এর মধ্যে রয়েছে ভারতের মুম্বই, কলকাতা, চেন্নাই, সুরাতের মতো গুরুত্বপূর্ণ শহর।


Advertisement

 


  • Advertisement