নিজের প্রজাতির এই শেষ পুরুষ গণ্ডার আর পৃথিবীতে নেই

author image
3:21 pm 20 Mar, 2018

Advertisement

বিশ্বের অন্তিম সাদা পুরুষ গণ্ডার মৃত্যু হয়েছে। ‘সুদান’ বিলুপ্ত হয়ে যাওয়া প্রজাতির অন্তিম সাদা পুরুষ গণ্ডার ছিল। কেনিয়ার বন্যপ্রাণী এলাকায় দুটি সাদা মহিলা গণ্ডারের সাথে থাকতো।

সুদানকে বাঁচানোর জন্য ডেটিং সাইট টিংকার একটি বিজ্ঞাপন জারি করেছিল। কয়েক মাস পরে, জীববিজ্ঞানী ড্যানিয়েল শ্নাইডার টুইটারে সুদানের স্পর্শকাতর ছবি পোস্ট করেন। এরপরে, এই দু: খিত গণ্ডারের ছবি সারা বিশ্ব জুড়ে ভাইরাল হতে থাকে।


Advertisement



এই গণ্ডারের বয়স ছিল 45 বছর পায়ে সংক্রমণ হয়ে যাওয়ার কারণে চিকিত্সা চলছিল। সুদান নাইরোবি থেকে 250 কিলোমিটার দূরে পেগাসাস কনসার্ভেন্সিতে নিজের প্রজাতির দুটি মহিলা গণ্ডারের সাথে থাকতো।

এই প্রজাতিকে বাঁচানোর জন্য অনেক চেষ্টা করা হয়েছে। প্রাকৃতিক উপায়ে সুদানকে মহিলা গন্ডারের সাথে সম্পর্ক করানোরও চেষ্টা করা হয়। সুদানের পরবর্তী প্রজন্মকে পৃথিবীতে আনার জন্য ফান্ডিং এর ব্যবস্হা করা হয়েছিল।

পরিসংখ্যান অনুযায়ী, 1960 সাল পর্যন্ত এই প্রজাতির 2000 টিরও বেশী গণ্ডার জীবিত ছিল। 1984 সালে মাত্র 15 এবং আজ তাদের মধ্যে পাঁচজন বেঁচে আছে। তাদের মধ্যে সুদান একমাত্র পুরুষ। দক্ষিণ আফ্রিকায় শিকারিরা গত কয়েক বছরে 1,215 টি গন্ডারের হত্যা করেছে, যা 2013 সালের তুলনায় 20 শতাংশ বেশী।


Advertisement

গন্ডারের শিং এর কালো বাজারে চাহিদা রয়েছে। একটি বয়স্ক গন্ডারের শিং এর ওজন 1 থেকে 4 কেজি। বাজারে প্রতি কেজির মূল্য প্রায় 75,000 ডলার। ভিয়েতনামের একটি কাহিনী আছে যে শিং ক্যান্সারের চিকিৎসায় কার্যকরী, যে কারণ কালো বাজারে এর মূল্য100,000 ডলার পর্যন্ত পৌঁছায়।


  • Advertisement